Friday , 5 March 2021
Home » প্রচ্ছদ » হোয়াইট হাউস ছাড়ার আগে যা বললেন ট্রাম্প
হোয়াইট হাউস ছাড়ার আগে যা বললেন ট্রাম্প
--ফাইল ছবি

হোয়াইট হাউস ছাড়ার আগে যা বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রে চার বছরের মেয়াদ শেষে বিদায় নিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হতে যাচ্ছে জো বাইডেনের। তাঁর সঙ্গে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। হোয়াইট হাউজ ছাড়ার আগে বিদায়ী ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘আমরা যা করতে এসেছিলাম, সেগুলো তো করেছিই, আরো অনেক কিছু করেছি।’

ইউটিউবে পোস্ট করা একটি ভিডিও বার্তায় ট্রাম্প বলেছেন, আমি অনেক কঠিন লড়াইয়ের মোকাবেলা করেছি। সবচেয়ে শক্ত লড়াই…কারণ আপনারা আমাকে এজন্যই নির্বাচিত করেছিলেন।’ 

গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজিত হলেও এখনো সেই ফলাফল পুরোপুরি মেনে নেননি ডোনাল্ড ট্রাম্প। ‘সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগে’ অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে তিনি দুইবার অভিশংসিত হয়েছেন।

প্রথমবার অভিশংসন থেকে সিনেট তিনি অব্যাহতি পেয়েছিলেন। কিন্তু এবার যদি তিনি সিনেটে দোষী সাব্যস্ত হন, তাহলে তিনি আর কখনো কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে বিদায়ী ভাষণে ট্রাম্প দাবি করেছেন, তাঁর প্রশাসন যুক্তরাষ্ট্রকে ‘বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে পরিণত করেছে।’ তিনি বলেছেন, আমাদের এজেন্ডা ডানপন্থী বা বামপন্থী, এটা রিপাবলিকান অথবা ডেমোক্র্যাটের বিষয় নয়, এটা পুরো জাতির জন্য, পুরো জাতির জন্য। 

যখন তিনি প্রেসিডেন্টের দপ্তর ছাড়ছেন, তখন তাঁর জন সমর্থনের হার ৩৪ শতাংশে নেমে এসেছে, যা কোনো বিদায়ী প্রেসিডেন্টের জন্য সর্বনিম্ন হারের একটি রেকর্ড।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*