Saturday , 27 February 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » আবহাওয়া » শৈত্যপ্রবাহ কাটলেও, বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের
শৈত্যপ্রবাহ কাটলেও, বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের
--ফাইল ছবি

শৈত্যপ্রবাহ কাটলেও, বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

অনলাইন ডেস্ক:

প্রায় দুই সপ্তাহ দেশজুড়ে তীব্র-মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পর পরিস্থিতির উন্নতি হয়েছে। স্বস্তি এসেছে জনজীবনে। তবে শীত কাটলেও নতুন করে দুর্ভাবনা বাড়িয়েছে ঝড়-বৃষ্টির শঙ্কা। আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া দপ্তর শনিবার (৬ ফেব্রুয়ারি) এক পূর্বাভাসে জানিয়েছে, বর্তমানে উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এই অবস্থায় রবিবার (৭ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও খুলনা বিভাগের দুই-এক জায়গায় হালকা/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

ঢাকায় এ সময় উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় সর্বোচ্চ ৬ থেকে ১২ কিলোমিটার। এদিকে তিনদিন পর তাপমাত্রা আবার কমার আভাস রয়েছে। এক্ষেত্রে আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সেটা তীব্র হওয়ার সম্ভাবনা কম।

বর্তমানে দেশের প্রায় সব জায়গায় ঠাণ্ডার প্রকোপ কমেছে। সর্বনিম্ন তাপমাত্রাও ওঠে এসেছে ১১ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। অন্যদিকে কৃষি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উজ্জ্বল সূর্যকিরণে দীর্ঘকাল হবে ৬ থেকে ৭ঘণ্টা। আর বাষ্পীভবন হবে ২ দশমিক ৫০ মিলিমিটার থেকে ৩ দশমিক ৫০ মিলিমিটার।

আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া দেশের কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেই বা শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে না।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*