Tuesday , 20 April 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » মৌলভীবাজারে অবৈধভাবে সরকারি গাছ কাটার হিড়িক
মৌলভীবাজারে অবৈধভাবে সরকারি গাছ কাটার হিড়িক
--প্রেরিত ছবি

মৌলভীবাজারে অবৈধভাবে সরকারি গাছ কাটার হিড়িক

মৌলভীবাজার প্রতিনিধি::
মৌলভীবাজারে সড়কের পাশ থেকে অবৈধভাবে সরকারি গাছ কাটার হিড়িক পড়েছে। অভিযোগ উঠেছে মৌলভীবাজার কাটারাই গ্রামে সরকারি গাছ অবাধে কেটে নিচ্ছে একশ্রেণির প্রভাবশালীরা। এবং বন অধিদপ্তরের অনুমতি ব্যতিরেকে গাছ কাটার অভিযোগ উঠেছে কমলগঞ্জে গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষের উপরও।

বন দফতরের নিয়ম অনুযায়ী, শহরাঞ্চল ও গ্রামাঞ্চলে গাছ কাটার জন্য অনুমতি দেওয়া হয়। তবে অনুমতি দেওয়ার ক্ষেত্রেও এলাকায় সেই গাছটির প্রয়োজনীয়তাও বিবেচনা করা হয়। কিন্তু, জেলার বিভিন্ন উপজেলায় এসব মানা হচ্ছেনা।

মৌলভীবাজার সদর উপজেলার সরকার বাজার টু গোরারাই বাজার রোড এর কাটারাই গ্রামে রাস্তার পাশে লাগানো সরকারি গাছ দেদারছে কাটা হয়েছে। গাছ কেটে অন্যত্র সরিয়ে নেওয়া হলেও গাছের গোড়ার অংশ ও ডালপালার চিহ্ন এখনো পড়ে আছে সেখানে। সরেজমিনে দেখা গেছে, ওই সড়কের লাগানো পুরাতন রেইন্ট্রি, আমসহ বিভিন্ন বনজ ও ফলজ গাছের বেশির ভাগেরই ডালপালা নেই। ইতিমধ্যে অনেক গাছ শুকিয়ে গেছে। ডালপালা কাটায় গাছগুলো মরে যাচ্ছে। এ ব্যপারে জানতে চাইলে স্থানীয় একাধিক লোকজন জানান- কাটারাই গ্রামে রাস্তার পাশে লাগানো সরকারি গাছ আইনের কোন তোয়াক্কা না করে আউয়াল মিয়া ও রফিক মিয়া কেটে ফেলেছেন।

অপরদিকে, কমলগঞ্জ উপজেলার মুন্সিবাজার গ্রামীণ ব্যাংক কর্তৃপক্ষ সংশ্লিষ্ট বন দফতরের কাছে কোন অনুমতি না নিয়ে ছোট বড় প্রায় ৪৫টি গাছ কেটে ফেলেন।

এ ব্যপারে জানতে চাইলে রেঞ্জ কর্মকর্তা মোঃ আবু তাহের বলেন- গাছ কটার বিষয় আমাদের জানা নেই এবং অনুমতিও দেওয়া হয়নি। একশ্রেণীর অসাধু কর্মকর্তা-কর্মচারী ও অসাধু কাঠ ব্যবসায়ীরা যোগসাজশ করে অবৈধ করাতকল বসিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও রাস্তার পাশের গাছসহ ব্যক্তি মালিকানাধীন গাছ কেটে উজাড় করছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*