Saturday , 6 March 2021
Home » জাতীয় » আলজাজিরার প্রতিবেদন ‘সুপরিকল্পিত ষড়যন্ত্র’ ছাড়া আর কিছুই না-আওয়ামী লীগ
আলজাজিরার প্রতিবেদন ‘সুপরিকল্পিত ষড়যন্ত্র’ ছাড়া আর কিছুই না-আওয়ামী লীগ

আলজাজিরার প্রতিবেদন ‘সুপরিকল্পিত ষড়যন্ত্র’ ছাড়া আর কিছুই না-আওয়ামী লীগ

অনলাইন ডেস্ক:

আলজাজিরার প্রতিবেদন এবং কিছুদিন আগে দুর্নীতি নিয়ে প্রকাশিত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের রিপোর্টকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকারের নীতিনির্ধারকরা ‘সুপরিকল্পিত ষড়যন্ত্র’ বলে মনে করছেন। তাঁরা বলছেন, মহামারি করোনাভাইরাসকে মোকাবেলা করে বাংলাদেশ সামনে এগিয়ে যাচ্ছে। এই সময় এ ধরনের অপপ্রচার চালিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্নের চেষ্টা করা হচ্ছে। তাঁরা আলজাজিরার প্রতিবেদনকে আজগুবি আখ্যায়িত করেন। সরকারের নীতিনির্ধারকরা বলেন, এই আজগুবি প্রচারের পেছনে কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

গত বুধবার উচ্চ আদালত কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় বাংলাদেশকে নিয়ে করা এ মাসের শুরুর প্রতিবেদনটি ফেসবুক, ইউটিউবসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দ্রুত সরাতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন। এর আগে তাত্ক্ষণিকভাবে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে প্রতিবেদনটি মিথ্যা ও বানোয়াট দাবি করে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হয়েছিল।

অবশ্য আলজাজিরার প্রতিবেদন সম্পর্কে আওয়ামী লীগ ও সরকারের অনেক নীতিনির্ধারক প্রকাশ্যে কোনো মন্তব্য করতে রাজি হননি। সরকারের এসব নীতিনির্ধারকের সঙ্গে কথা বলে মনে হয়েছে, গণমাধ্যমের রিপোর্ট সম্পর্কে মন্তব্য করে তাঁরা নিজেরা টার্গেটে পড়তে চান না। নীতিনির্ধারকদের নিজেদের বিষয়ে এমন আশঙ্কা সম্পর্কে দলটির সাধারণ নেতাকর্মীরাও একমত। তাঁদের ধারণা, এটি সরকারের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্র। তাই এরপর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের নিয়েও অনুরূপ অপপ্রচার চালানো হতে পারে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গত রবিবার তাঁর সরকারি বাসভবন থেকে এক ভিডিও কনফারেন্সে বলেন, দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, তখন একটি অশুভ মহল ষড়যন্ত্রে মেতে উঠেছে। আলজাজিরার এই আজগুবি প্রচারের পেছনে কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বুধবার বলেন, আলজাজিরার প্রতিবেদনটি ভিত্তিহীন। বাংলাদেশ করোনাভাইরাস মোকাবেলা করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। সব সূচকে এ চিত্র দেখানো হচ্ছে। তিনি বলেন, সব সূচকে যখন বাংলাদেশকে অগ্রগামী বলা হচ্ছে, তখন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল দুর্নীতিতে বাংলাদেশের অবস্থার অবনতির (গত মাসের শেষে প্রকাশিত) দাবি করেছে। এটা সুপরিকল্পিত ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য লন্ডনে পলাতক একজন সাজাপ্রাপ্ত চিহ্নিত অপরাধী মরিয়া হয়ে উঠেছে। তারই অংশ হিসেবে আলজাজিরা সরকারের ভাবমূর্তি নষ্টের উদ্দেশ্যে প্রতিবেদন করেছে। তারা যুদ্ধাপরাধীদের বিচারকেও বাধাগ্রস্ত করতে নানা অপপ্রচার চালিয়েছে। এদের কাজই হলো মিথ্যার ওপর ভর করে নানা অপপ্রচারে লিপ্ত থাকা।’ দুর্নীতি সূচকে বাংলাদেশের অবনমন প্রসঙ্গে আব্দুর রাজ্জাক বলেন, ‘আমরা দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েই কাজ করে যাচ্ছি। দুর্নীতি কমাতে সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করছে।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গত মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আলজাজিরায় প্রচারিত প্রতিবেদন নিয়ে আমরা মোটেও উদ্বিগ্ন নই। যদিও এই প্রতিবেদন নিয়ে অনেকে বানরের মতো নাচানাচি করছে।’ এর আগে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, এটি সরকারের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*