Saturday , 6 March 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও হাইজিন অবস্থার উন্নয়নে বরগুনায় কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদ ও র্ডপে,র মধ্যে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত
পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও হাইজিন অবস্থার উন্নয়নে বরগুনায় কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদ ও র্ডপে,র মধ্যে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত

পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও হাইজিন অবস্থার উন্নয়নে বরগুনায় কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদ ও র্ডপে,র মধ্যে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত

এম আর অভি, বরগুনা প্রতিনিধি:
পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও হাইজিন অবস্থার উন্নয়নে বরগুনায় কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদ ও র্ডপে,র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।
গতকাল ওয়াশ এসডিজি প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে বরগুনা সদর উপজেলার ৪নং কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদের সাথে এক সমঝোতা স্মারক স্বাক্ষর এবং কর্মসূচির এ সূচনা সভা অনুষ্ঠিত হয়।
৪নং কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হানিফ মাতুবর এর সভাপতিত্বে অনুষ্ঠিানে ওয়াশ কো-অর্ডিনেটর মোঃ আবদুল মান্নানের সঞ্চালনায় সভায় শুভেচ্ছা বক্তব্যসহ সূচনাপত্র পাঠ এবং র্ডপ সংস্থার প্রতিষ্ঠাকালসহ চলমান প্রকল্পের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন, বরগুনা ওয়াশ এসডিজি প্রোগ্রামের ক্যাম্পেইন এন্ড এ্যাডভোকেসি অফিসার মো. দিদার উদ্দিন।
উন্মুক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ আলাউদ্দিন, হোসনেয়ারা চম্পা, হেলেনা বেগম ,সোহরাব হোসেন, সুখী বেগম, ইউনিয়ন পরিষদ সচিব মোঃ নাজমুল হাসান, কমিউনিটি ক্লিনিকের হেল্থ সার্ভিস প্রোপাইটর খায়রুন নাহার লিজা প্রমূখ।
সমঝোতা স্মারক স্বাক্ষর এবং কর্মসূচির এ সূচনা সভায় ইউনিয়ন পরিষদের সকল সদস্য, সচিব, ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য, স্যানিটেশন, পানি সরবরাহ ও পয়:নিস্কাশন স্ট্যান্ডিং কমিটির সদস্যবৃন্দ, স্কুল শিক্ষক এবংস্বাস্থ্যকর্মীসহ সর্বমোট ২১জন উপস্থিত ছিলেন এর মধ্যে (পুরুষ-১৬ এবং মহিলা-৫ জন উপস্থিত ছিলেন।
এ সময় আলোচকগণ বলেন সুস্থ্যভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ পানি ও স্যানিটেশনের বিকল্প নেই। পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও হাইজিন অবস্থার উন্নয়নে এনজিও এবং ইউনিয়ন পরিষদ একযোগে কাজ করতে হবে।
কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদের ৯টি ওয়াডের সামাজিক মানচিত্র অংকনের মাধ্যমে যে তথ্য উঠে এসেছে ,তাতে দেখা যায় স্যানিটেশন কভারেজ বা অস্বাস্থ্যকর টয়লেটের অবস্থা অত্যান্ত খারাপ।
এ অবস্থা থেকে উত্তোরন করতে হলে এনজিও এবং ইউনিয়ন পরিষদ থেকে বাজেট বরাদ্দ রাখতে হবে। এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান একযোগে কাজ করার আহবান জানান।
বেসরকারী উন্নয়ন সংস্থা র্ডপ এই সমস্যার সমাধানে এগিয়ে আসার জন্য ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ধন্যবাদ জানান এবং সামাজিক মানচিত্র কার্যক্রমের ফলাফলের উপর ভিত্তি করে সকল ক্ষেত্রে সহায়তার আশ^াস দেন।
সভাপতির বক্তব্যে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হানিফ মাতুবর বলেন, এসডিজি লক্ষ্য মাত্রা অর্জনে সকলকে এক সাথে কাজ করতে হবে। র্ডপ এই কাজে এগিয়ে আসার জন্য ইউনিয়ন পরিষদ তথা ইউনিয়ন বাসির পক্ষ থেকে ধন্যবাদ জানাই।
তিনি আরো বলেন বরগুনা সদর উপজেলার মধ্যে দরিদ্র মানুষের বসবাস এই ইউনিয়নে বেশি। তিনি গ্রামের মানুষকে উঠান বৈঠকের মাধ্যমে সচেতন করার জন্য আহবান জানান। সামাজিক মানচিত্রের মাধ্যমে পানি, স্যানিটেশন ও হাইজিনের নাজুক অবস্থাউত্তোরনের জন্য ইউনিয়ন পরিষদের চলতি অর্থ বছরের বাজেট থেকে বরাদ্দ দেওয়ার প্রতিশ্রুতি প্রদান করেন। স্থানীয় সরকারের আইন অনুযায়ী আগামী মাসেই আমাদের দায়িত্ব শেষ হয়ে যাবে। এই পরিষদের স্থায়িত্বকালে পরিষদের পক্ষ থেকে সকল ধরণের সহায়তার আশ^াস দেন। সভা শেষে কেওড়াবুনিয়া ইউনিয়ন পরিষদ ও র্ডপ এর সাথে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*