Friday , 18 June 2021
ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা শীর্ষক বরগুনায় ২দিন ব্যাপী তথ্য কেন্দ্রের উদ্বোধন
সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা শীর্ষক বরগুনায় ২দিন ব্যাপী তথ্য কেন্দ্রের উদ্বোধন
--প্রেরিত ছবি

সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা শীর্ষক বরগুনায় ২দিন ব্যাপী তথ্য কেন্দ্রের উদ্বোধন

বরগুনা প্রতিনিধি:
জনমুখী সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা শীর্ষক বরগুনায় ২দিন ব্যাপী তথ্য কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। সরকারি বিভিন্ন দপ্তরের সেবা সংশ্লিষ্ট তথ্য প্রচারের লক্ষ্যে বরগুনা শহরের নাথপট্টি লেক পার্কে এ জনমুখী সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা শীর্ষক একটি অস্থায়ী তথ্য কেন্দ্র স্থাপন করা হয় । ডোক্যাপের চেয়ারম্যান সাহাবুদ্দদিন সাবুর সভাপতিত্বে তথ্য কেন্দ্রের উদ্বোধন ও অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বরগুনা পৌরসভার মেয়র এডভোকেট কামরুল আহসান মহারাজ । এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডোক্যাপের নির্বাহী পরিচালক মো. মাসুদ আলম, কমিউনিটি রেডিও লোকবেতার এর পরিচালক মুনির হোসেন কামাল, বেসরকারী উন্নয়ন সংস্থা সিবিডিবির নির্বাহী পরিচালক জাকির হোসেন মিরাজ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডোক্যাপের প্রজেক্ট অফিসার সাইফুল্লাহ মাহমুদ। ২দিন ব্যাপী এই তথ্য কেন্দ্রের মাধ্যমে সরকারি বিভিন্ন দপ্তরের সিটিজেন চার্টার, সেবা প্রাপ্তির পদ্ধতিসহ বিভিন্ন তথ্য এবং তথ্য সম্বলিত ভিডিও ডকুমেন্টারী প্রচার করা হয়। পাশাপাশি নাটিকা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সর্বস্তরের সাধারণ মানুষ এই তথ্য কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য জানার মাধ্যমে উপকৃত হয়েছে।
স্থানীয় বেসরকারি সংস্থা ডোক্যাপ বরগুনা জেলায় একশনএইড বাংলাদেশ এর অর্থায়নে
ওয়াইডিই প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের কাজের অংশ হিসাবে সরকারি বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠান এবং সেবা গ্রহীতাদের মধ্যে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে জনমুখী সেবা নিশ্চিত করার লক্ষ্যে তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করে জনসাধারণের মাঝে প্রচার করা হয়।
একশনএইড বাংলাদেশ এর অর্থায়নে স্থানীয় বেসরকারি সংস্থা ডোক্যাপ ইয়ুথ-লিড
ডিজিটাল এনগেজমেন্ট প্রকল্পের আওতায় এই অস্থায়ী তথ্য কেন্দ্র স্থাপন করা হয়েছে। এই তথ্য কেন্দ্রের মাধ্যমে ২ দিন ব্যাপী বিভিন্ন সরকারি দপ্তরের সিটিজেন চার্টার, সেবা প্রাপ্তির পদ্ধতি, সেবার জন্য আবেদন করা সহ বিভিন্ন তথ্য সাধারণ মানুষের মাঝে প্রচার করবে ডোক্যাপের ওয়াইডিই প্রকল্পের ইয়ুথ চ্যাম্পিয়নরা। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে পৌর-মেয়র বলেন,সেবা প্রদানের ক্ষেত্রে বরগুনা পৌরসভার নানা ধরনের সীমাবদ্ধতা রয়েছে এবং অনেক সেবার ক্ষেত্রে পর্যাপ্ত বরাদ্ধ নেই। তবুও আমরা যথাসাধ্য চেষ্টা করি সঠিকভাবে সেবা প্রদানের জন্য। এছাড়াও বরগুনা শহরের পৌর নাথপট্টি লেক পার্কে জনমুখী সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা কর্মসূচীর শেষ দিনে সচেতনতামূলক ভিডিও তৈরি প্রতিযোগিতার পুরস্কার বিতরন করা হয়। সরকারি বিভিন্ন দপ্তরের সেবা সংশ্লিষ্ট তথ্য প্রচারের লক্ষ্যে বরগুনা শহরের নাথপট্টি লেক পার্কে ২দিন ব্যাপী চলমান জনমুখী সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা” শীর্ষক কর্মসূচীর শেষ দিনে এই পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়। ২দিন ব্যাপী চলমান জনমুখী সরকারি সেবা নিশ্চিতকরণে তারুণ্যের অভিযাত্রা শীর্ষক কর্মসূচীর শেষ দিনে ডোক্যাপের নির্বাহী পরিচালক মোঃ মাসুদ আলম এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বরগুনা সদর উপজেলা নির্বাহী অফিসার মোসা. মাসুমা আক্তার। এ সময় প্রধান অতিথি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সদর উপজেলার যুব উন্নয়ন অফিসার বিভাষ কুমার দাস টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আবু জাফর মো. সালেহ।
একশনএইড বাংলাদেশ এর অর্থায়নে স্থানীয় বেসরকারি সংস্থা ডোক্যাপ ইয়ুথ-লিড
ডিজিটাল এনগেজমেন্ট প্রকল্পের আওতায় এই সচেতনতামূলক ভিডিও তৈরি প্রতিযোগিতার
আয়োজন করা হয়েছিল। এ প্রকল্পের আওতায় সংস্থাটি এ বছরের ১০ জানুয়ারী থেকে চারটি থিমেটিক বিষয়ে যথাক্রমে- (১) জেন্ডার সংবেদনশীল সরকারি পরিষেবা (২) জলবায়ু ন্যায়বিচার (৩) অংশগ্রহণমূলক গণতন্ত্র ও সামাজিক সংহতি এবং (৪) জীবিকা ও অর্থনৈতিক সুযোগ বিষয়ে মোবাইল দিয়ে ধারণকৃত ভিডিও প্রতিযোগিতার জন্য আহবান করেন। পরবর্তীতে সম্মানিত বিচারকমন্ডলগণ জমা হওয়া ভিডিওগুলো মূল্যায়ন করে বিজয়ী নির্বাচন করেছেন। কোভিড-১৯ মহামারীর ফলে কেবল বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকটই দেখা দেয়নি বরং এটির ফলে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব পড়েছে। নারী এবং যুবক-যুবতীরা সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাবের সম্মুখীন হয়েছেন। এই পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব কোস্টাল এরিয়া’স পিপল (ডোক্যাপ) ইয়ুথ লিড ডিজিটাল এনগেজমেন্ট (ওয়াইডিই) প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে ইয়ুথ চ্যাম্পিয়নরা (ভলেন্টিয়ার) বিভিন্ন সরকারী দপ্তরের সেবার বাস্তব চিত্র জানার জন্য তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে থাকে পাশাপাশি জনমুখী সরকারী সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন প্রচারণা ও সরকারী দপ্তরের সাথে এডভোকেসি করে থাকে। একশনএইড এর অর্থায়নে বাংলাদেশ,কেনিয়া, নাইজেরিয়া, ফিলিস্তিন, জাম্বিয়া, ইথিওপিয়ায় ওয়াইডিই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। যার অংশ হিসেবে বরগুনা জেলায় কাজ করছে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব কোস্টাল এরিয়া’স পিপল (ডোক্যাপ)।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*