Thursday , 22 April 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » হাসপাতালে স্যালাইন সংকটে পিএইচডি ,র মানবিক সহয়তা বরগুনায় হাসপাতালে ৪শ প্যাক কলেরার স্যালাইন হস্তান্তর
হাসপাতালে স্যালাইন সংকটে পিএইচডি ,র মানবিক সহয়তা বরগুনায় হাসপাতালে ৪শ প্যাক কলেরার স্যালাইন হস্তান্তর

হাসপাতালে স্যালাইন সংকটে পিএইচডি ,র মানবিক সহয়তা বরগুনায় হাসপাতালে ৪শ প্যাক কলেরার স্যালাইন হস্তান্তর

বরগুনা প্রতিনিধিঃ
হঠাৎ করে বরগুনায় ডায়রিয়া রোগের প্রার্দূভাব বেড়ে যাওয়ায় স্যালাইন সংকট দেখা দিয়েছে। এ স্যালাইন সংকট থেকে উত্তরণের জন্য পিএইচডি নামে একটি বে-সরকারি সংস্থা মানবিক সহায়তায় এগিয়ে এসে ৪শ প্যাক (১০০০মিলি লিটার) কলেরার স্যালাইন বিনামূল্যে বরগুনা জেলা সদর হাসপাতালে হস্তান্তর করেছে।
গতকাল ২৫ মার্চ বৃহঃপতিবার দুপুর সাড়ে ১২টায় দাতাসংস্থা ব্রিটিশ সরকারের এফসিডিও এর আর্থিক সহয়তায় কনসান ওয়ার্ল্ড ওয়াইডের সার্বিক তত্ত্বাবধানে পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি),র ব্যবস্থাপনায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের পক্ষ থেকে বিনামূলে হাসপাতালে এ কলেরার স্যালাইন সহায়তা দেওয়া হয়। বরগুনা জেলা সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের জন্য এ ৪০০ প্যাক (১০০০মিলি লিটার) কলেরা স্যালাইন হস্তান্তরকরা হয়েছে।
বরগুনা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক হাবিবুর রহমান এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আশ্রাফুল ইসলামের উপস্থিতিতে জেলা সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. রেজুয়ানুর রহমান ও ডা. মো. ইমরান এর নিকট ৪০০ প্যাক (১০০০মিলি লিটার) এ কলেরা স্যালাইন হস্তান্তর করা হয়।
কলেরার স্যালাইন হস্তান্তরের সময় জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, পিএইচডির এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। বরগুনা সদর হাসপাতালে পিএইচডির এই কলেরা স্যালাইন আমাদের এই বর্তমান সময়ের সমস্যা সমাধানে অনেকটা ভূমিকা রাখবে। তিনি আরও বলেন এই প্রথম কোন বে-সরকারী সংস্থা বরগুনা সদর হাসপাতালে কলেরা স্যালাইন দিয়ে সহযোগিতা করল।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আশ্রাফুল ইসলাম বলেন পিএইচডি প্রকল্পের শুরু থেকেই স্বাস্থ্য সেবায় অনেক কাজ করে যাচ্ছে এবং আমি আশা করি তারা ভবিষ্যতে আরো কাজ করবে। এই জন্য আমরা বরগুনা জেলা প্রশাসনের পক্ষ থেকে পিএইচডি কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।
জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. সোহরাফ উদ্দিন- মুঠোফোনে জানান, ডায়রিয়ার রোগীর জন্য যে কলোরার স্যালাইন দেয়া হয় হাসপাতালে সেটার সংকট রয়েছে । আজ সকাল ৮ টা পর্যন্ত ৭৭ জন ডায়রিয়ার রোগী ভর্তি হয়েছে। তিনি আরও জানান, পিএইচডি নামের একটি সংস্থা থেকে ৪শ প্যাক কলোরর স্যালাইন সহায়তা পেয়েছি।
বরগুনার সিভিল সার্জন-ডা. মারিয়া হাসান-,বলেন পিএইচডি সংস্থা থেকে ৪শ প্যাক কলোরর স্যালাইন সহায়তা পাওয়ায় কিছুটা হলেও আমরা এ সংকট মোকাবেলা করতে পারবো। আমি বরগুনার বাহিরে থাকায় আর কিছু বলতে পাছিনা । পরে জানাবো।
উল্লেখ্য যে, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সার্বিক তত্ত্বাবধানে দাতাসংস্থা ব্রিটিশ সরকারের এফসিডিও এর অর্থায়নে পার্টনারস ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি)-বরিশাল বিভাগের ৩টি জেলার ৮টি উপজেলায় এই প্রকল্প বাস্তবায়ন করছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*