Thursday , 29 July 2021
ব্রেকিং নিউজ
Home » জাতীয় » মেট্রোরেলের ডিপোর ভেতরে ঢুকেছে প্রথম মেট্রোরেলের কোচ
মেট্রোরেলের ডিপোর ভেতরে ঢুকেছে প্রথম মেট্রোরেলের কোচ
--সংগৃহীত ছবি

মেট্রোরেলের ডিপোর ভেতরে ঢুকেছে প্রথম মেট্রোরেলের কোচ

অনলাইন ডেস্ক:

রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেলের ডিপোর ভেতরে ঢুকেছে প্রথম মেট্রোরেলের কোচ। মেট্রোরেলের জন্য প্রস্তুতকৃত স্ট্যান্ডার্ড গেজ রেলওয়ে ট্র্যাকে বসানো হয়েছে কোচগুলো। পলিথিনে মুড়িয়ে আজ মোট চারটি কোচ ডিপোতে নিয়ে যাওয়া হচ্ছে। আগামীকাল নেয়া হবে আরো দুটি কোচ।

আজ বৃহস্পতিবার বেলা ১২টা ৫ মিনিটে কোচগুলো লাইনে বসানো হয়েছে। গতকাল বুধবার বিকেলে দুটি বার্জ দিয়ে এক সেট ট্রেনের মোট ছয়টি কোচ ঢাকায় এসেছে।

সুদূর জাপান থেকে সমুদ্রপথ ও নদীপথে ঢাকার উত্তরা দিয়াবাড়ি এলাকায় তুরাগ নদীর ঘাটে আসে মেট্রোরেলের এক সেট ট্রেনের কোচ। এরপর আজ সকাল ৮টা থেকে ডিপোতে নেওয়া শুরু হয়। ক্রেন দিয়ে কোচ লরিতে তোলা হয়। এরপর এটি দিয়াবাড়ির ডিপোর রেলওয়ে ট্র্যাকে বসানো হয় ১২টা ০৫ মিনিটে।

আজ বৃহস্পতিবার মোট চারটি কোচ ডিপোতে নিয়ে যাওয়া হবে। জেটিতে অবস্থানরত বাকি দুইটি কোচ নামিয়ে কাল শুক্রবার (২৩ এপ্রিল) সকালে ডিপোতে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচাল এম এন সিদ্দিক এ বিষয়ে বলেন, বেলা ১২টা ০৫ মিনিটে প্রথম মেট্রোরেল কোচ ডিপোর রেলওয়ে ট্র্যাকে বসিয়েছি। খুব সতর্কতার সঙ্গে কাজগুলো করছি। বৃহস্পতিবার চারটি রেলকোচ ডিপোতে আসবে বাকি দুটি শুক্রবার আসবে। আমাদের এমন প্রকল্প বাস্তবায়নের যেহেতু পূর্ব অভিজ্ঞতা নেই সেহেতু কাজগুলো সতর্কতার সঙ্গে করছি।

তিনি আরও বলেন, রেলওয়ে ট্র্যাকে বা রেলপথে কোচগুলো বসানোর পর অনেক কাজ আছে সেগুলো করা হবে। অনেক কিছু পরিক্ষা করতে হবে বৈদ্যুতিক লাইন সংযোগ করতে হবে।

এমআরটি ৬-এর জন্য সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের মোট ব্যয় হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্টেজ বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোয় থাকবে লম্বালম্বি সিট। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইলচেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*