Thursday , 29 July 2021
ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » র্ডপ এর সহযোগিতায় বরগুনায় উমুক্ত বাজেট ঘোষনা
র্ডপ এর সহযোগিতায় বরগুনায় উমুক্ত বাজেট ঘোষনা

র্ডপ এর সহযোগিতায় বরগুনায় উমুক্ত বাজেট ঘোষনা

এম আর অভি, বরগুনা প্রতিনিধি:
র্ডপ এর সহযোগিতায় বরগুনা সদর উপজেলার ৫নং আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদের ২০২১ -২০২২ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষনা করা হয়েছে। গতকাল আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদ হল রুমে প্যানেল চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম পনু এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা জজ আদালতের পিপি এ্যাডভোকেট ভুবন চন্দ্র হালদার, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এ্যাডভোকেট এম মজিবুল হক কিসল ু,মো: শহিদুল ইসলাম প্রমূখ।
উন্মুক্ত বাজেট ঘোষনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য ও আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গাজী শামসুল হক।
ইউনিয়ন পরিষদের সচিব মো: মঞ্জুরুল ইসলাম ২০২১-২০২২ অর্থ বছরের ৩ কোটি ৪ লক্ষ ৭০ হাজার ৫ শত ৮৬ টাকার বাজেট উপস্থাপন করেন। এর মধ্যে পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য খাতে ২৪ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।
অপরদিকে এলাকার সাধারণ জনগণ বাজেট আলোচনায় অংশগ্রহণ করেন এবং তারা এলাকার স্যানিটেশন, ড্রেন নির্মাণ, রাস্তা, ব্রিজ, নলকূপ স্থাপন, দুর্যোগ মোকাবিলা, নারী নির্যাতন প্রতিরোধ, বিনোদন ও স্বাস্থ্যখাতে (পিছিয়ে পড়া জনগোষ্ঠির পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য) বেশি বরাদ্ধ রাখা ইত্যাদি বিষয়ে ্প্রশোত্তর পর্বে অংশগ্রহন করেন।
ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম পনু জনসাধারণের প্রশ্নগুলোর উত্তর দেন এবং ইউনিয়ন পরিষদের সীমাবদ্ধতার মধ্যে সমস্যাগুলো সমাধানের আশ্বাস প্রদান করেন।
অনুষ্ঠানে তথ্য ভিত্তিক বক্তব্য রাখেন , ওয়াশ এসডিজি নাগরিক কমিটির সদস্য আছমা বেগম, স্যানিটেশন পানি সরবরাহ স্থায়ী কমিটির সভাপতি মো: শহিদুল ইসলাম, র্ডপ,বরগুনা এর ওয়াশ সমন্বয়কারী আবদুল মান্নান, কমিটির প্রতিনিধিসহ বিভিন্ন ফোরাম ও প্রতিষ্ঠানের ১২০ জন (নারী ২২ পুরূষ ৯৮) জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।
বাজেট ঘোষনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্যানেল চেয়ারম্যান পনু বলেন , আমরা আয়লা পাতাকাটা ইউনিয়ন পরিষদ জনগনের সামনে আগামী ২০২১-২০২২ আর্থ বছরের বাজেট উপস্থাপন করছি। জনগনকে নির্বাচিত হওয়ার আগে কথা দিয়ে ছিলাম তাদেরকে সাথে নিয়ে কাজ করবো। আজ বেসরকারী উন্নয়ন সংস্থা র্ডপ এর সার্বিক সহায়তায় উম্মুক্ত বাজেট অনুষ্ঠান করছি, ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট বই আকারে তৈরী হয়েছে এবং ইউনিয়নের জনগনের মতামত এর ভিত্তিত্বে কোন খাতে কমানো বা বাড়ানোর প্রয়োজন হলে তাহা করবো। এ বাজেট বাস্তবায়নে জনগনের চাহিদার ভিত্তিতে বিশেষ করে পিছিয়ে পড়া জনগণকে অগ্রাধিকার দিয়ে স্বচ্ছতার সহিত বাস্তবায়ন করবো। তিনি আরো বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠি প্রতিবন্ধী, মুচি, কুলী, সুইপার, প্রান্তিক জেলে পরিবার, অসহায় বিধাব, গুচ্চগ্রামের অসহায় মানুষ,নদী ভাঙ্গন কবলীত পরিবার, ভ’মিহীন পরিবার,সহ পিছিয়ে পড়া জনগোষ্ঠির টেকসই উন্নয়ন ছাড়া সরকারের এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন করা সম্ভব হবে না। তাই আমাদের ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগসহ সকল দপ্তর পিছিয়ে পড়া জনগোষ্ঠির টেকসই উন্নয়ন বিবেচনায় প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়ন করা প্রয়োজন।
বেসরকারী উন্নয়ন সংস্থা র্ডপ বরগুনা জেলায় ওয়াশ এসডিজি বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। যা বাংলাদেশ সরকারের স্থায়ীত¦শীল উন্নয়ন অভিষ্ঠ-২০৩০ অর্জনে অবদান রাখবে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*