Thursday , 5 August 2021
ব্রেকিং নিউজ
Home » জাতীয় » স্থগিত থাকা ৩৭১ ইউপি, ১১ পৌরসভা ও লক্ষ্মীপুরে ভোট ২১ জুন
স্থগিত থাকা ৩৭১ ইউপি, ১১ পৌরসভা ও লক্ষ্মীপুরে ভোট ২১ জুন

স্থগিত থাকা ৩৭১ ইউপি, ১১ পৌরসভা ও লক্ষ্মীপুরে ভোট ২১ জুন

অনলাইন ডেস্ক:

স্থগিত থাকা প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোটগ্রহণ হবে আগামী ২১ জুন। একই দিন ১১ পৌরসভা ও জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনও অনুষ্ঠিত হবে। এ ছাড়া সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচন আগামী ১৪ জুলাই (বুধবার) অনুষ্ঠিত হবে। 

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের বৈঠক শেষে স্থগিত থাকা নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ও তিনটি সংসদীয় আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খন্দকার। তবে দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন কবে হবে, সে বিষয়ে গতকালের বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি। ইসি সূত্র জানিয়েছে, করোনার মধ্যেও এই নির্বাচনে যাতে সবাই স্বাস্থ্যবিধি মেনে চলেন, সে বিষয়ে কমিশন থেকে বিজ্ঞপ্তি জারি করা হবে। চারটি সংসদীয় আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে।

ইসি সূত্র জানায়, জুন মাসের মাঝামাঝিতে আরেকটি বৈঠকের মাধ্যমে ইউনিয়ন পরিষদের অন্য ধাপগুলোর নির্বাচনের তফসিল সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছানোয় সরকারের ১৮ দফা নির্দেশনার পর নির্বাচন কমিশন (ইসি) গত ১ এপ্রিল ১১ এপ্রিলের সব নির্বাচন স্থগিত করে। গত ১১ এপ্রিল ৩৭১টি ইউপি নির্বাচনসহ লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন, ১১টি পৌরসভা এবং কয়েকটি উপজেলার উপনির্বাচনের দিন ধার্য ছিল। ওই দিন কমিশনের পক্ষ থেকে বলা হয়, পরিস্থিতি ‘স্বাভাবিক’ না হওয়া পর্যন্ত এসব নির্বাচন হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে নির্বাচন যে অবস্থায় বন্ধ হয়েছিল, সেখান থেকে এই প্রক্রিয়া আবার শুরু হবে।

এদিকে প্রথম ধাপের ইউপি নির্বাচনে এরই মধ্যে বিনা ভোটে জয়ের সব অতীত রেকর্ড ভেঙে গেছে।

১৪৯ জন ভোট ছাড়াই জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে গেছেন। এ ক্ষেত্রে গতবারের মতোই শীর্ষে রয়েছে বাগেরহাট। প্রথম ধাপে ৭৩টি ইউপিতে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দলের প্রার্থীরা একক প্রার্থী হিসেবে নির্বাচিত হয়ে গেছেন। বাগেরহাট জেলার ৪০টি ইউপিতে এ ঘটনা ঘটেছে। গতবারের নির্বাচনেও বাগেরহাট এ বিষয়ে শীর্ষে ছিল। এ ছাড়া বরিশাল জেলায় ১৪টি, পটুয়াখালীতে দুটি, পিরোজপুরে চারটি, ভোলায় সাতটি, গাজীপুরে দুটি ও চট্টগ্রামে চারটি ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘটনা ঘটেছে। চেয়ারম্যান পদ ছাড়াও সাধারণ সদস্য পদে ৬৮ জন এবং নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে আটজন একইভাবে বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। নির্বাচন থেকে সরে এসেছেন বা প্রার্থিতা প্রত্যাহার করেছেন এক হাজার ৮০ জন। তাঁদের অনেককে ভয়ভীতি দেখিয়ে বা জোরপূর্বক নির্বাচন থেকে সরানোর অভিযোগ আছে। বর্তমানে ভোটের মাঠে রয়েছেন ১৯ হাজার ১৩৭ জন। বৈধ প্রার্থীদের মাঝে রিটার্নিং অফিসাররা গত ২৫ মার্চ প্রতীক বরাদ্দ করেন এবং ওই দিন থেকে আনুষ্ঠানিক প্রচারে নামেন প্রার্থীরা। ইউনিয়ন পরিষদ ছাড়াও ১১ এপ্রিল যে ১১টি পৌরসভার নির্বাচন হওয়ার কথা ছিল তাতেও তিনটি পৌরসভায় চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দলের একক প্রার্থীরা বিনা ভোটে নির্বাচিত হয়ে গেছেন। পৌরসভাগুলো হলো কুমিল্লার নাঙ্গলকোট, চট্টগ্রামের বোয়ালখালী ও নোয়াখালীর কবিরহাট।

যেসব ইউপি ও পৌরসভায় ভোট

২১ জুন কক্সবাজার, নোয়াখালী, চট্টগ্রাম, চাঁদপুর, খুলনা, বাগেরহাট, সুনামগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বরিশাল, সাতক্ষীরা, পটুয়াখালী ও রংপুর জেলার ৩৭১টি ইউপিতে ভোট গ্রহণ হবে। পৌরসভায় ভোট হবে কুমিল্লার নাঙ্গলকোট, ঝালকাঠির ঝালকাঠি, ফরিদপুরের ভাঙ্গা, ফেনীর সোনাগাজী, নোয়াখালীর কবিরহাট, কক্সবাজারের মহেষখালী ও চকরিয়া, দিনাজপুরের সেতাবগঞ্জ এবং পঞ্চগড়ের দেবীগঞ্জ, চট্টগ্রামের বোয়ালখালী ও যশোরের নওয়াপাড়ায় (অভয়নগর)।

পৌরসভার মেয়র ও ইউপিতে চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে দলীয় প্রতীকে। এই নির্বাচনে নিজেদের প্রতীকে অংশ না নেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করে বিএনপি। দেশের প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৬ সালের ২২ মার্চ থেকে জুনের মধ্যে ছয় ধাপে ইউপি ভোট হয়।

কুয়েতে দণ্ডপ্রাপ্ত হওয়ায় শহিদ ইসলাম পাপুল তাঁর লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য পদ হারান। সেই আসনটিতে ২১ জুন উপনির্বাচন হবে। এসব নির্বাচনের ক্ষেত্রে মনোনয়নপত্র দাখিল, বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের পর্ব গত ১ জুন স্থগিতের আগেই শেষ হয়েছিল।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*