Monday , 2 August 2021
ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » বরগুনায় বিশ্ব স্বাস্থ্যবিধি দিবস উদযাপন
বরগুনায় বিশ্ব স্বাস্থ্যবিধি দিবস উদযাপন

বরগুনায় বিশ্ব স্বাস্থ্যবিধি দিবস উদযাপন

বরগুনা প্রতিনিধি:
বরগুনায় বিশ্ব স্বাস্থ্যবিধি দিবস উদযাপন করা হয়েছে। গতকাল বেলা ১১টায় বরগুনা সদর উপজেলার ৪নং ক্ওেড়াবুনিয়া ইউনিয়নের আয়লা মাধ্যমিক বিদ্যালয়্ েওয়াশ এসডিজি প্রোগ্রামের সহযোগীতায় বিশ^ স্বাস্থ্যবিধি দিবস উদযাপন করা হয়। এখনই মাসিক স্বাস্থ্য ্ও স্বাস্থ্যবিধিতে আরো কাজ্ ও বিনিয়োগ দরকার এ প্রতিপাদ্য বিষয় নিয়ে বিশ^ স্বাস্থ্যবিধি দিবস উদযাপন করা হয়েছে ।
আয়লা মাধ্যমিক বিদ্যালয়ের প্রাধান শিক্ষক ধিমান চন্দ্র রায়ের সভাপ্িতত্বে আলোচনা সভায় বক্ত্্য রাখেন ক্ওেড়াবুনিয়া ইউনিয়নের স্বাস্থ্য ্ও পরিবার কল্যান কেন্দ্রের উপ-সহকারি মেডিকেল অফিসার ডা.মো.সোহেল রানা , বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্য দিল আফরোজ রুবী, মনিরুজ্জমান, সহকারি শিক্ষক মাইনুল ইসলাম খান ,শিক্ষিকা নাহিদ সলিতানা রুমা, স্টুডেন্ট কেবিনেট সদস্য সানজিদা জাহান মনি ্ও পারভেজ র্ডপ বরগুনা টিমের চুমকী রায়সহ ৩৩ জন। (পুরুষ ১১ নারী ২২ জন) উপস্থিত ছিলেন।
আলোচকগন মাসিককালীন স্বাস্থ্য ব্যবস্থাপনায় আমরা আমাদের ছাত্র-ছাএী তথা গ্রামাঞ্চলের নারীরা অনেক পিছিয়ে আছে। তারা এখন ও মাসিক বা ঋতু কালীন সময়ে নোরাং ময়লা কাপড় ব্যবহার করে জরায়ু সংক্রাস্ত নানা রকম জটিল রোগে আক্রন্ত হয়। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে মাসিক বান্ধব টয়লেট নাই। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে হাইজিন কর্নারে ন্যাপকিন রাখার ব্যবস্থা নেই। কোন কোন প্রতিষ্ঠানে মেয়েদের জন্য আলাদা টয়লেট নাই। এছাড়া অনেক প্রতিষ্ঠানে টয়লেট থাকল্ওে পরিষ্কার বা টয়লেট ব্যবহারের উপকরন নাই। টয়লেট ব্যবস্থাপনার জন্য বিদ্যালয়ে কতৃপক্ষ কোন বাজেট রাখে না। আয়লা মাধ্যমিক বিদ্যালয়ে দিবস উদযাপনের সময় ছাত্র-ছাএীগন স্যানিটারি প্যাড ও হাইজিন উপকরনের দাম কমানো, আগামী ২০২১-২০২২ অর্থ বছরের বাজেটে স্বাস্থ্যবিধি খাতে বরাদ্দ রাখার দাবি জানান। উপ-সহকারি মেডিকেল অফিসার দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন শিক্ষা প্রতিষ্ঠান ,ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, উপজেল মাধ্যমিক শিক্ষা অফিসসহ সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠান এখনই জোরালো ভাবে কাজ করতে হবে। পাশাপাশি শিক্ষক, অভিভাবক্ ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি সকলকে এ ব্যাপারে সচেতনতার সাথে কাজ করতে হবে। আমাদের ছাত্র-ছাএীদের আরো বেশি সচেতন হতে হবে। ছাত্রী, অভিভাবক, বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্যগন বিদ্যালয়ের মাসিক বান্ধব টয়লেট স্থাপনের দাবী জানান।
বরগুনা জেলায় বেসরকারী উন্নয়ন সংস্থা র্ডপ ওয়াশ এসডিজি বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। যা বাংলাদেশ সরকারের স্থায়ীত¦শীল উন্নয়ন অভিষ্ঠ-২০৩০ অর্জনে গুরুত্বপূর্ন অবদান রাখবে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*