Friday , 18 June 2021
ব্রেকিং নিউজ
Home » ধর্ম » ইসলাম » যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা বাড়ছে
যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা বাড়ছে
--ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা বাড়ছে

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্যসংখ্যক হারে মসজিদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২০২০ সালে দেশটিতে মসজিদের সংখ্যা বেড়ে দুই হাজার ৭৬৯টিতে দাঁড়িয়েছে। বিশিষ্ট গবেষক ইহসান বাগবির ‘২০২০ সালে যুক্তরাষ্ট্রের মসজিদ : উন্নতি ও অগ্রগতি’ শিরোনামে ওই প্রতিবেদনে দাবি করেন, ২০১০ সালের তুলনায় যুক্তরাষ্ট্রে মসজিদ বৃদ্ধির হার ৩১ শতাংশ বেশি। সে সময় দেশটিতে মোট মসজিদের সংখ্যা ছিল দুই হাজার ১০৬টি। প্রতিবেদক ইহসান বাগবির যুক্তরাষ্ট্রের কেনটাকি ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা বৃদ্ধির কারণ মুসলিমদের সংখ্যা বৃদ্ধি আর অবিচ্ছিন্নভাবে মুসলিমদের সংখ্যা বৃদ্ধির প্রধান কারণ হলো, মুসলিমদের জন্মহার ও অভিবাসনকারীর সংখ্যা বৃদ্ধি।

তিনি আরো জানান, শুধু মসজিদের সংখ্যাই বৃদ্ধি পাচ্ছে না; বরং একই সঙ্গে যুক্তরাষ্ট্রের মসজিদগুলোতে নিয়মিত মুসল্লিদের সংখ্যাও বাড়ছে। সম্প্রতি প্রতিটি মসজিদে গড়ে ৪১০ জন মুসল্লি জুমার নামাজ পড়তে আসে। ২০১০ সালে যেখানে জুমার দিন মুসল্লির সংখ্যা ছিল ৩৫৩ জন। মসজিদে মুসল্লি বৃদ্ধি সংখ্যার হার ১৬ শতাংশ। গোটা দেশে ৭২ শতাংশ মসজিদে মুসল্লিদের উপস্থিতি বৃদ্ধির সংখ্যার হার ১০ শতাংশের ওপরে।

তবে নেতিবাচক খবর হলো, মসজিদগুলোতে ইসলাম গ্রহণকারীদের সংখ্যার হার বেশ হ্রাস পেয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সালে যেখানে ইসলাম গ্রহণকারীদের সংখ্যা ছিল ১৫.৩ শতাংশ, সেখানে ২০২০ সালে এসে সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ১১.৩ শতাংশে। প্রতিবেদনে এর প্রধান কারণ দেখানো হয়েছে, আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের ইসলাম গ্রহণের হার কমে যাওয়া, বিশেষত মসজিদে এসে তাদের ইসলাম গ্রহণের ঘটনা অনেকটাই কমে গিয়েছে। ইহসান বাগবির এই প্রতিবেদন তৈরিতে সহকারী হিসেবে ছিল উত্তর আমেরিকার মুসলিমদের সংগঠন ‘ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা’ (ওঝঘঅ), ‘ইনস্টিটিউট ফর সোশ্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং’ এবং ‘অ্যাসোসিয়েশন অব আমেরিকান রিলেজাস স্টাটিসটেশন’সহ আরো কয়েকটি বেসরকারি সংস্থা।

সূত্র : আলজাজিরা মুবাশির ও আনাদুলু এজেন্সি

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*