Monday , 26 July 2021
ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » বরিশাল বিভাগ » গাড়ী ও ব্যবসায়ীদের দখলে পৌর-শহরের রাস্তাঘাট চলাচলে দুর্ভোগ বরগুনায় পথচারীরা
গাড়ী ও ব্যবসায়ীদের দখলে পৌর-শহরের রাস্তাঘাট চলাচলে দুর্ভোগ বরগুনায় পথচারীরা

গাড়ী ও ব্যবসায়ীদের দখলে পৌর-শহরের রাস্তাঘাট চলাচলে দুর্ভোগ বরগুনায় পথচারীরা

বরগুনা প্রতিনিধি:
অবৈধ বেটারীচালিত রিক্সা, অটোবাইক ,ইজিবাইক, রেন্ট-এ-কারে চালিত মটরসাইকেল, ভ্যান ,মিনি ট্রাক( গাড়ী )ও বিভিন্ন ধরনের ব্যবসায়ীদের দখলে বরগুনা পৌর-শহরের রাস্তাঘাট চলাচলে দূভোগে বরগুনায় পথচারীরা। যানঝট ও ঝটলায় এ যেন এক অস্বস্তি ও অশান্তির শহরে পরিণত হয়েছে বরগুনা পৌর-শহর। শহরের রাস্তাঘাটে একপা-দুপা এগুতেই গাড়ী ও ব্যবসায়ীদের দখলে যানঝটে আটকে যায় পথচারীরা। পৌর শহরের মধ্যে যত্রতত্র গাড়ি পার্কিংএ পথচারী জনসাধারণের চরম দুর্গতি। প্রশাসন ও পৌর-কর্তৃপক্ষের নাকের ডগায় চলছে ভ্যানে শাক-সবজি ও ফল ব্যবসায়ী এবং অবৈধ গাড়ীর এমন রাস্তাঘাট দখলদারিত্ব। পৌর-শহরের যানঝট নিরসন ও অবৈধ গাড়ীর অপসারণ করে সড়কের শৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা ট্রাফিক বিভাগ তথা বরগুনার সংশ্লিষ্ট প্রশাসনের তেমন কোন তৎপরতা দেখা যায় না ।
এ পৌর-শহরের রাস্তাঘাটে যত্রতত্র গাড়ী পাকিং ও যখন-তখন ট্রাক ডুকিয়ে মালামাল লোড-আনলোড করায় রাস্তাঘাটে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে । যার ফলে সড়কে নেই কোন শৃঙ্খলা। সড়ক আটকে রেখে ব্যবসা-বাণিজ্য ও গাড়ী পাকিং করায় পৌর-শহরের প্রধান ও শাখা সড়কগুলোতে পথচারীদের এমন অসহনীয় র্দূভোগ পরিস্থিতি পোহাতে হচ্ছে প্রতিনিয়ত । এ শহরে নেই কোন সুনির্দিষ্ট গাড়ী পার্কিং স্থল। সেই সাথে পৌরসভা কার্যালয় থেকে নেই রিক্সা, অটোবাইক ও ইজিবাইকের ক্রয়সীমা কিংবা নির্ধারিত কোন ধরাবাঁধা নিয়ম। যার ফলে সড়কে চলছে প্রযুক্তির নির্ভর অতিরিক্ত বেটারীচালিত অটো গাড়ি। এতে যেমন সড়কে চলতে সমস্যা হচ্ছে, তেমনি অপচয় হচ্ছে বিদ্যুৎ । তাছাড়া এ শহরের রাস্তাঘাট বেশির ভাগ অবৈধ গাড়ী ও ভ্যানে ব্যবসায়ীদের দখলে থাকায় পাঁচ মিনিটের পথ অতিক্রম করতে হয় আধাঘন্টায় । মাদ্রাসা সড়কে একই স্থানে চালিতাতলী, রায়েরতবক, কালিরতবক ও মাইঠা নামক স্থানের চারটি লাইনে চলাচলকৃত ইজিবাইক ও অটোরিক্সার পার্কিং স্থল। যেখানে রয়েছে প্রায় দুইশ’ মটরসাইকেলেরো স্ট্যান্ড। পৌর শহরের সদর রোড, মাদ্রাসা রোড, বাজার রোড, মাছ বাজার ব্রীজ, উকিল পট্টি, টাউনহলসহ এ সকল প্রধান সড়ক ও শাখা সড়কগুলোতে অটোরিক্সা ও ইজিবাইক পার্কিং করা হয় । ফলে এ শহরের রাস্তাঘাটে যানঝট লেগেই থাকে।
পৌর শহরের রাস্তাঘাট অবৈধ গাড়ী ও ব্যবসায়ীদের দখলে দাবী করে জেলা শ্রমিকলীগ নেতা আব্দুল হালিম মোল্লা ক্ষোভ প্রকাশ করে প্রতিবেদকে বলেন বরগুনা সড়কে বিশৃঙ্খলা আছে, যে কোন ধরনের র্দূঘটনা এড়াতে পথচারী জনসাধারণে জন্য পৌর-কর্তৃপক্ষ ও ট্রাফিক বিভাগের ব্যবস্থা নেয়া প্রয়োজন।
অবৈধ গাড়ী ও ব্যসায়ীদের দখলে শহরের রাস্তা স্বীকার করে বরগুনা সদর জোনের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. সেলিম আহম্মদ বলেন, জেলা শহর অনুযায়ী আমাদের জনবল অপ্রতুল। যানঝট ও দখলের ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষ নির্দেশ পেলে ব্যবস্থা নেব।
নিরাপদ সড়ক চাই (নিসচা)’র বরগুনা জেলা শাখার সভাপতি মাহবুবুর রহমান অভি বলেন, বরগুনা পৌরসভাকে প্রথম শ্রেণিতে অর্ন্তরর্ভূক্ত করা হলেও সাধারণ মানুষের কষ্ট লাঘবে কোন ধরণের ভূমিকা নেই পৌর-কর্তৃপর্ক্ষ । তিনি আরও বলেন, শহরের মধ্যে ফুটপাত না থাকায় রাস্তা দিয়ে চলতে হয় পথচারীদের। কিন্তু কাগজপত্র বিহীন বেটারীচালিত অসংখ্য অটোরিক্সা ও ইজিবাইক শহরের সদর সড়কসহ বিভিন্ন সড়কে গাড়ি পার্কিং ও হাইড্রোলিক হর্ণ ব্যবহার করছে।পৌর-শহরে রাস্তা দখল করে ভ্যানে ব্যবসা করছে কতিপয় ব্যবসায়ি। অথচ এ ব্যাপারে জেলা প্রশাসন ও পৌরসভা কর্তৃপক্ষের কোন পদক্ষেপ নেই।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*