Thursday , 29 July 2021
ব্রেকিং নিউজ
Home » জাতীয় » হাইকোর্টের রায়ে উদ্বিগ্ন যুক্তরাজ্য প্রবাসীরা
হাইকোর্টের রায়ে উদ্বিগ্ন যুক্তরাজ্য প্রবাসীরা

হাইকোর্টের রায়ে উদ্বিগ্ন যুক্তরাজ্য প্রবাসীরা

অনলাইন ডেস্ক:

এনআইডি বা জাতীয় পরিচয়পত্র ছাড়া মামলা করা যাবেনা হাইকোর্টের এমন একটি সিদ্ধান্তে উদ্বিগ্ন হয়ে পড়েছেন যুক্তরাজ্য প্রবাসীরা।

১৪ জুন সোমবার, হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন, থানায় বা আদালতে এখন থেকে মামলা বা অভিযোগ করতে গেলে বাদী বা অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করতে হবে। প্রয়োজনে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দিতে হবে।
এমন সংবাদ প্রকাশের পর যুক্তরাজ্য প্রবাসীরা চিন্তায় পড়েছেন।

বাংলাদেশের বাস্তবতায় এই রুল জারি হলে এমন সিদ্ধান্তে সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা ১ কোটি ৬০ লাখের বেশী প্রবাসী বাংলাদেশীদের সম্পত্তি রক্ষাসহ নানা আইনী সহায়তায় জটিলতা বাড়বে।

যুক্তরাজ্যে বসবাসরত ব্রিটিশ বাংলাদেশী নাগরিকদের বেশীরভাগই দ্বৈত নাগরিকত্ব নিয়ে বাংলাদেশের নাগরিকও। তবে বেশীরভাগ প্রবাসী বাংলাদেশীদের বাংলাদেশের ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র নেই। সাধারণত ব্রিটিশ পাসপোর্টে বাংলাদেশে ভ্রমনের ক্ষেত্রে নো ভিসা সিল বা নো ভিসা স্টিকারই দ্বৈত নাগরিকত্বের প্রমান হিসাবে বিবেচিত হয়।
ব্রিটিশ বাংলাদেশীদের অনেকেই বাংলাদেশে পৈত্রিকসূত্রে জমি বা বাসা বাড়ীর মালিক। অনেকে নিজেও বাংলাদেশে জমিজমা, বাসা বাড়ি করে থাকেন। সেই সাথে অনেকে বাংলাদেশে গিয়ে নানা ধরনের ব্যবসা বানিজ্যও করে থাকেন। অনেকের বাংলাদেশে আত্নীয় স্বজনের সাথে জমিজমা নিয়ে মামলা চলছে।

হাইকোর্টের এই সিদ্ধান্ত প্রবাসীদের বাংলাদেশে দেশে মামলা করার অধিকার হারাবেন, সেই সাথে নানা জটিলতায় পড়বেন।

মঙ্গলবার যুক্তরাজ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে প্রবাসী বাংলাদেশীদের।

বুধবার এন আর বি লন্ডন নামের সংগঠনের ব্যানারে এক প্রতীকী মানব বন্ধনের আয়োজন করা হয়, পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে সংগঠনের আহবায়ক মানবাধিকার কর্মী ও সাংবাদিক আনসার আহামেদ উল্লার সভাপতিত্বে, আহাদ চৌধুরী বাবুর পরিচালনায় বক্তব্য রাখেন, ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারন সম্পাদক জামাল খান, লণ্ডন বাংলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আ স ম মাসুম, সাংবাদিক কামাল মেহেদী, আহাদ চৌধুরী বাবু, জুয়েল রাজ, হেফাজুল করীম রাকিব, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, রেজাউল করিম মৃধা, হাসনাত চৌধুরীসহ আরো অনেকে।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেন ভয়েস ফর জাষ্টিস ইউকে’র সাধারন সম্পাদক কে এম আবু তাহের চৌধুরী। মানববন্ধন থেকে বলা হয়েছে প্রবাসীদের দাবি দাওয়া সংক্রান্ত বিষয় নিয়ে হাইকমিশনে একটি স্মারকলিপি দেওয়া হবে। সংগঠনের পক্ষ থেকে আনসার আহমদ উল্লাহ ও আহাদ চৌধুরী বাবু বলেন, যুক্তরাজ্য প্রবাসীদের দাবি জাতীয় পরিচয় পত্রের সাথে বাংলাদেশে অফিসিয়াল কাজে পাসপোর্ট অন্তর্ভূক্ত করার জন্য। এছাড়া প্রবাসীদের দীর্ঘদিনের দাবি জাতীয় পরিচয় পত্র দেওয়ার কার্যক্রম শুরু করার আহবান জানানো হয়।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*