Saturday , 24 July 2021
ব্রেকিং নিউজ
Home » জাতীয় » টানা ৯ দিন বিরতির পর আগামীকাল বসছে সংসদ অধিবেশন
টানা ৯ দিন বিরতির পর আগামীকাল বসছে সংসদ অধিবেশন
--ফাইল ছবি

টানা ৯ দিন বিরতির পর আগামীকাল বসছে সংসদ অধিবেশন

অনলাইন ডেস্ক:

টানা ৯দিন বিরতির পর আগামীকাল সোমবার আবার বসছে সংসদের বাজেট অধিবেশন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় অধিবেশন শুরু হবে। কাল প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা চলবে। আলোচনা শেষে মঙ্গলবার অর্থবিল পাস হবে। বুধবার নতুন অর্থবছরের বাজেট পাস হবে।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, করোনা পরিস্থিতির কারণে লকডাউন দেওয়া হলেও অধিবেশন স্থগিত করার সুযোগ নেই। কারণ সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে ৩০ জুন বাজেট পাস করতে হবে। সে কারণেই আগের মতো সতর্কতা মেনে কোরামপূর্ণ হয় এমন সংখ্যক এমপিদের নিয়ে অধিবেশন চলবে। এক্ষেত্রে অসুস্থ ও প্রবীন সদস্যদের অধিবেশনে যোগদানে নিরুৎসাহিত করা হয়েছে। যার অধিবেশনে যোগ দিবেন ইতোমধ্যে করোনার নমুনা পরীক্ষা করিয়েছেন। অধিবেশন কক্ষের ভিতরে- বাইরে কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে।

উল্লেখ্য, গত ৩ জুন সংসদে বাজেট প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপর দু’দিনের আলোচনা শেষে ৭জুন সম্পুরক বাজেট পাস এবং ১৪ জুন থেকে প্রস্তাবিত বাজেটের উপর আলোচনা শুরু হয়। সংসদের চলতি অধিবেশন শুরু হয় ২ জুন। যা আগামী পহেলা জুলাই শেষ হবে। করোনা মহামারির কারণে গত বছর মাত্র ৯ কার্যদিবস চলে বাজেট অধিবেশন, যা বাংলাদেশের ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।

এদিকে কঠোর সতর্কতায় শুরু হওয়া বাজেট অধিবেশনে সংসদ সদস্যরা বিগত দিনের আসন বন্টন এড়িয়ে করোনা সতর্কতা মেনে আসন গ্রহণ করছেন। নিরাপত্তা ও স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি মাথায় রেখে অধিবেশন কক্ষে এক থেকে দু’টি আসন পর পর তারা বসেন। অধিকাংশের মুখে মাস্ক, হাতে গ্লাভস ও মাথায় ক্যাপ থাকছে। সংসদ পরিচালনায় দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীরাও একই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেন। সংসদ ভবনের প্রবেশমূখে সকলকেই জীবাণু নাশক স্প্রে করা হয়। এমপিসহ সংশ্লিষ্টদের তাপমাত্রা মাপা হয়। আগামী তিন দিনে এই সতর্কতা আরো বাড়ানো হবে বলে জানা গেছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*