Wednesday , 28 July 2021
ব্রেকিং নিউজ
Home » শিক্ষাসংস্কৃতি » ক্যাম্পাস » জবি শিক্ষার্থীকে যৌন হয়রানি

জবি শিক্ষার্থীকে যৌন হয়রানি

জবি প্রতিনিধি :  পুরান ঢাকার কলতাবাজার এলাকায় যৌন হয়রানির শিকার হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থী। এই ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী সূত্রাপুর থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। 
রবিবার রাত সাড়ে ৯টার দিকে কলতাবাজার এলাকায় এ ঘটনা ঘটে। জানা যায়, ওই শিক্ষার্থী লকডাউনের কারণে প্রয়োজনীয় বাজার নিয়ে বাসায় ফিরছিলেন। এসময় কবি নজরুল কলেজের পাশে উইনস্টন গলিতে প্রবেশ করলে নির্জন রাস্তার সুযোগে শারীরিকভাবে হেনস্তা ও যৌন হয়রানি করেন এক যুবক। একপর্যায়ে ওই শিক্ষার্থী চিৎকার শুরু করলে ওই যুবক পালিয়ে যান।
এই ন্যাক্কারজনক ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট স্মারকলিপি দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয় এলাকা ও দেশের বিভিন্ন জায়গায় যৌন হয়রানির মত ঘটনার শিকার হচ্ছে। ধারাবাহিকভাবে এই ঘটনাগুলো ঘটে যাওয়া আমাদের জন্য উদ্বেগজনক। যৌন হয়রানি ও নারী শ্লীলতাহানির ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চারটি দাবি জানান তারা। দাবিগুলো হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রীর শ্লীলতাহানির সাথে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর পাশাপাশি সার্বক্ষনিক নজরদারিতে রাখতে হবে। অবিলম্বে নবনির্মিত ছাত্রীহল চালু করে শিক্ষার্থীদের হলে সিট বরাদ্দ দিতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ‘নিপীড়ন বিরোধী সেল’ গঠন করে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও যৌন নিপীড়নের ঘটনায় বিনামূল্যে আইনি সহায়তা দিতে হবে। 
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, পুলিশ প্রশাসনকে আমরা এবিষয়ে জানিয়েছি, ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। আমরা তৎপর রয়েছি।  
সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুনুর রহমান বলেন, ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ আমরা হাতে পেয়েছি। দ্রুতই দোষীকে খুঁজে বের করা হবে।  আমরা গুরুত্বের সাথে বিষয়টা দেখছি।  

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*