Tuesday , 27 July 2021
ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » পাচঁফোড়ন » চুলের ঘনত্ব বাড়াতে
চুলের ঘনত্ব বাড়াতে

চুলের ঘনত্ব বাড়াতে

সবার চুলের ঘনত্ব এক রকম নয়। কারো কম তো কারো বেশি। চুলের ঘনত্ব বাড়াবেন কিভাবে? পরামর্শ দিয়েছেন শোভন মেকওভার স্যালনের রূপবিশেষজ্ঞ শোভন সাহা।

সপ্তাহে তিন দিন তেল ব্যবহার করুন

যাঁদের চুল পাতলা তাঁরা চুলের ঘনত্ব বাড়াতে নিয়মিত তেল ব্যবহার করুন। নিয়মিত তেল ব্যবহারে চুল কালো ও উজ্জ্বল হওয়ার পাশাপাশি পুষ্টির জোগান পায়। এতে ঘনত্ব বাড়ে। নিয়মিত তেল ব্যবহারে চুল ঝরঝরে হয়।

সিঁথি পরিবর্তন করুন 

একই জায়গায় সিঁথি করলে চুল হেলে যায়। সিঁথির জায়গায় চুল ফাঁকা হয়ে যায়। এ জন্য মাঝে মাঝেই সিঁথির স্থান  পরিবর্তন করুন। গোসলের পর অন্য পাশে সিঁথি করতে পারেন। এতে চুল সোজা থাকবে। সিঁথি চওড়া হওয়ার ভয় থাকবে না। চেহারায় বদল আনতেও মাঝে মাঝেই সিঁথির অবস্থান পাল্টে দিতে পারেন। চুলের ঘনত্ব বেশি দেখাবে।

চুল কাটার পর

কেবলই চুল কাটিয়ে এসেছেন, মনে হচ্ছে চুলটা হঠাত্ই আগের চেয়ে একটু ঘন লাগছে। চুল কাটার পর অনেকেরই চুল থেকে নেতিয়ে পড়া ভাবটা কিছুদিনের জন্য উধাও হয়ে যায়। তাই চুলে নিয়মিত চুলের ডগা ছেঁটে ফেলুন।

অতিরিক্ত প্রডাক্ট ব্যবহার থেকে বিরত থাকুন

চুল পাতলা হতে শুরু করলে চুলের জন্য অতিরিক্ত যে কোনো কিছু ব্যবহার থেকে বিরত থাকুন। বরং সেক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ড্রাই শ্যাম্পু

অনেক সময় ঠিকঠাক যত্ন ও শ্যাম্পু করার পরও চুল পড়তে থাকে। মনে হয় যে চুলে কোনো ভলিউম নেই। এমন ক্ষেত্রে ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন। খেয়াল রাখবেন শ্যাম্পুতে যেন প্রাকৃতিক উপাদান থাকে। এতে চুলের ক্ষতি হয় না।

রাউন্ড ব্রাশ ব্যবহার করুন

চুল আঁচড়ানোর সময় সাধারণ চিরুনি ব্যবহার না করে রাউন্ড ব্রাশ ব্যবহার করুন। এতে চুলের ভলিউম অনেকটা বেশি  দেখাবে। চুল যদি পাতলাও হয়, রাউন্ড চিরুনিতে আঁচড়ালে চুল ঘন মনে হবে।

হেয়ার ম্যুজ ব্যবহার

চুল সেট করার জন্য হেয়ার জেলের বদলে ম্যুজ ব্যবহার করুন। জেল অনেক বেশি ঘন হয় এবং জেল লাগালে চুল অতিরিক্ত নরম দেখতে লাগে। হেয়ার ম্যুজ হালকা। এর ব্যবহারে চুল নরম ও পাতলা দেখায় না। মনে হয় অনেক চুল রয়েছে মাথায়।

সঠিক যত্ন নিন

চুল পড়ার ক্ষেত্রে মাথার তালুতে কোনো সমস্যা আছে কি না তা নিয়ে ডাক্তারের সঙ্গে কথা বলুন। নিজের চুলের ব্যাপারে সচেতন থাকুন। নিয়মিত তালু ম্যাসাজ করুন। চুল শ্যাম্পু ও কন্ডিশন করার ক্ষেত্রে ভালো এবং আপনার চুলের সঙ্গে মানানসই পণ্য ব্যবহার করুন। অতিরিক্ত স্টাইলিং, আয়রনিং, কার্লিং এবং রাসায়নিক থেকে চুলকে বাঁচিয়ে রাখুন। বেশিক্ষণ রোদে বা ধুলাবালিতে থাকলে চুল ঢেকে রাখার চেষ্টা করুন। ব্লো ড্রাই কম করে প্রাকৃতিকভাবে চুল শুকানোর চেষ্টা করুন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*