ব্রেকিং নিউজ
Home » জাতীয় » ঈদ উপলক্ষে চলবে বিশেষ ট্রেন, টিকিট কিনতে লাগবে এনআইডি
ঈদ উপলক্ষে চলবে বিশেষ ট্রেন, টিকিট কিনতে লাগবে এনআইডি
--ফাইল ছবি

ঈদ উপলক্ষে চলবে বিশেষ ট্রেন, টিকিট কিনতে লাগবে এনআইডি

অনলাইন ডেস্ক:

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ছয় জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে। সেগুলো হলো : চাঁদপুর স্পেশাল-১, চাঁদপুর স্পেশাল-২, দেওয়ানগঞ্জ স্পেশাল, খুলনা স্পেশাল, শোলাকিয়া স্পেশাল-১, শোলাকিয়া স্পেশাল-২।

এ ছাড়া ট্রেনের টিকিট কিনতে দেখাতে হবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। যাঁদের জাতীয় পরিচয়পত্র নেই তাঁরা জন্মনিবন্ধন সনদ এবং শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখিয়ে টিকিট কিনতে পারবেন।

তা ছাড়া এবারের ঈদ যাত্রায় নারীদের জন্য ট্রেনে থাকছে বিশেষ বগি।

গতকাল বুধবার রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন রেল ভবনে ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের গৃহীত কর্মপরিকল্পনা সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন। এ সময় মন্ত্রী এসব তথ্য জানান।

তবে শুধু ঈদকেন্দ্রিক নয়, এখন থেকে ট্রেনের টিকিট কিনতে পরিচয়পত্র দেখানোর নিয়ম ফিরিয়ে এনেছে রেল কর্তৃপক্ষ, প্রত্যেক যাত্রীর জন্য নিজ নিজ পরিচয়পত্র প্রয়োজন হবে। এর আগে ২০২০ সালে রেলওয়ের এক গণবিজ্ঞপ্তিতে যাত্রীদের ভ্রমণের সময় জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়। তাতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। জাতীয় পরিচয়পত্র সঙ্গে না থাকায় অনেকের ভ্রমণ বাতিল করা হয়। পরে ওই নিয়ম তুলে নেওয়া হয়।

ঈদে রেল চালানোর কর্মপরিকল্পনায় জানানো হয়, বিশেষ ব্যবস্থাপনায় ঢাকার পাঁচটি স্টেশন থেকে টিকিট বিক্রি করা হবে। ঢাকার কমলাপুর স্টেশনে সমগ্র পশ্চিমাঞ্চল ও খুলনাগামী ট্রেনের টিকিট এবং ঢাকার বিমানবন্দর স্টেশনে চট্টগ্রাম ও নোয়াখালীগামী আন্ত নগর ট্রেনের টিকিট বিক্রি করা হবে। তেজগাঁও স্টেশনে ময়মনসিংহ, জামালপুরগামী ও দেওয়ানগঞ্জ স্পেশালসহ সব আন্ত নগর ট্রেনের টিকিট, ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের এবং ফুলবাড়িয়া পুরনো রেলস্টেশন থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্ত নগর ট্রেনের টিকিট বিক্রি করা হবে।

ঈদ যাত্রার টিকিট আগামী ২৩ এপ্রিল দেওয়া হবে ২৭ এপ্রিলের টিকিট। এভাবে ২৪ এপ্রিল দেওয়া হবে ২৮ এপ্রিলের, ২৫ এপ্রিল দেওয়া হবে ২৯ এপ্রিলের, ২৬ এপ্রিল দেওয়া হবে ৩০ এপ্রিলের, ২৭ এপ্রিল বিক্রি করা হবে ১ মের টিকিট। ১ মে দেওয়া হবে ৫ মের টিকিট, ২ মে দেওয়া হবে ৬ মের, ৩ মে দেওয়া হবে ৭ মের এবং ৪ মে বিক্রি করা হবে ৮ মের টিকিট।

‘টিকিট যার ভ্রমণ তার’ এই স্লোগানে যাত্রীদের এনআইডি/জন্ম সনদ ফটোকপি কাউন্টারে দেখিয়ে টিকিট কেনা যাবে। একজনকে সর্বোচ্চ চারটি টিকিট দেওয়া হবে। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেওয়া হবে না। এবার প্রথমবারের মতো প্রতিটি আন্ত নগর ট্রেনে শুধু নারী ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য একটি করে আলাদা কোচ সংযোজন করা হবে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com