ব্রেকিং নিউজ
Home » জাতীয় » একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন আজ
একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন আজ
--ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন আজ

অনলাইন ডেস্ক:

আজ রবিবার বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, করোনাকাল শুরুর পর এই প্রথম কার্য উপদেষ্টা কমিটির বৈঠক বসছে। বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হবে। তবে এই অধিবেশন খুবই সংক্ষিপ্ত হবে।

অধিবেশনের শুরুতে গাইবান্ধা-৫ আসন থেকে নির্বাচিত সাতবারের সংসদ সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বীর মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হবে। এরপর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। এ ছাড়া আজ সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন ডেপুটি স্পিকারকে শপথ পাঠ করাবেন বলেও জানা গেছে।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদের (১) উপধারায় বলা হয়েছে, ‘কোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্যরা একজনকে স্পিকার এবং একজনকে ডেপুটি স্পিকার নির্বাচিত করিবেন এবং এ দুই পদের যেকোনোটি শূন্য হইলে সাত দিনের মধ্যে কিংবা ওই সময়ে সংসদ অধিবেশন চলমান না থাকিলে পরবর্তী প্রথম অধিবেশনে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করিবেন। ’

জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১০ ধারায়ও একই কথা বলা হয়েছে। কার্যপ্রণালী বিধি অনুযায়ী, সংসদ অধিবেশনে ডেপুটি স্পিকার হিসেবে একজন সংসদ সদস্যের নাম প্রস্তাব করবেন অন্য একজন সংসদ সদস্য। তাঁর প্রস্তাবকে আরেকজন সংসদ সদস্য সমর্থন করবেন। পরে স্পিকার প্রস্তাবটি ভোটে দেবেন। কণ্ঠ ভোটে পাস হওয়ার মধ্য দিয়ে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন। পরে নতুন ডেপুটি স্পিকার রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করবেন।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com