ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » কুমিল্লায় বেড়েছে জিপিএ-৫, পাসের হারে মেয়েরা এগিয়ে!

কুমিল্লায় বেড়েছে জিপিএ-৫, পাসের হারে মেয়েরা এগিয়ে!

কুমিল্লা প্রতিনিধি:

জিপিএ-৫ পাওয়ায় বিগত চার বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে কুমিল্লা শিক্ষাবোর্ড। এ বছর কুমিল্লা বোর্ডে এক লাখ ১৪ হাজার ৫৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে এক লাখ ১১ হাজার ৬৮০ জন। পাসের হার ৯৭.৪৯ শতাংশ। মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য এই তিন বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৫৩ শিক্ষার্থী।

রবিবার দুপুরে কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এই ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, ২০১৭ সালে জিপিএ-৫ পেয়েছেন ৬৭৮ জন, ২০১৮ সালে জিপিএ-৫ পেয়েছেন ৯৪৪ জন, ২০১৯ সালে জিপিএ-৫ পেয়েছেন দুই হাজার ৩৭৫ জন, ২০২০ সালে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৩৬৪ জন। তবে এ বছর জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ১৫৩ জন।

গতবারের তুলনায় এবার জিপিএ-৫ বেড়েছে চার হাজার ৭৮৯ জন। এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৭ দশমিক ১১শতাংশ। এ বিভাগে ২৪ হাজার ৯৭৪ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ২৪ হাজার ২৫৩ জন। মানবিকে পাসের হার ৯৮ দশমিক ৬ শতাংশ। এ বিভাগে ৫৪ হাজার ৪১৮জন পরীক্ষায় অংশগ্রহণ করেন, আর পাস করেছে ৫৩ হাজার ৩৬২ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৯৬ দশমিক ৮৭ শতাংশ। এ বিভাগে ৩৫ হাজার ১৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৪ হাজার ৬৫ জন পাস করেছেন।

 

কুমিল্লা বোর্ডের ফলাফলে এ বছর এগিয়ে রয়েছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ৮৯ শতাংশ। বিপরীতে ছেলেদের পাসের হার ৯৭ শতাংশ। এ বছর ৩৯৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৯৭টি প্রতিষ্ঠানে শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করেছে এবং কোনও প্রতিষ্ঠানে পাসের হার শূন্য নেই।

 

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বলেন, জিপিএ-৫ ও পাসের হারে আমি খুবই খুশি। বিগত বছরগুলোয় যে সব বিষয়ে পরীক্ষার্থীরা পিছিয়ে ছিল সেগুলোতে জোর দেওয়ায় ফলাফল ভালো হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com