ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » বিরল তিরস্কার, শান্তি পুরস্কার বিজয়ীর সমালোচনা করল নোবেল কমিটি
বিরল তিরস্কার, শান্তি পুরস্কার বিজয়ীর সমালোচনা করল নোবেল কমিটি
--সংগৃহীত ছবি

বিরল তিরস্কার, শান্তি পুরস্কার বিজয়ীর সমালোচনা করল নোবেল কমিটি

অনলাইন ডেস্ক:

সম্মানজনক নোবেল শান্তি পুরস্কার দেয় নরওয়ের নোবেল কমিটি। স্থানীয় সময় বৃহস্পতিবার নোবেল কমিটি বিরল তিরস্কার করেছে একজন নোবেল বিজয়ীকে।

জানা গেছে, ২০১৯ সালের নোবেল শান্তি পুরস্কার  বিজয়ী ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সমালোচনা করেছেন তারা। ইথিওপিয়ায় যুদ্ধ এবং মানবিক সঙ্কটের ঘটনায় তাকে তিরস্কার করে নোবেল কমিটি।

ওসলোভিত্তিক নোবেল কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, প্রধানমন্ত্রী এবং নোবেল শান্তি পুরস্কার বিজয়ী আবি আহমেদের বিশেষ দায়িত্ব হলো – সংঘাত থামানো এবং শান্তি ফিরিয়ে নিয়ে আসা।

প্রতিবেশী ইরিত্রিয়ার সঙ্গে শান্তি প্রতিষ্ঠার জন্য ২০১৯ সালে আবি আহমেদকে নোবেল দেওয়া হয়।  সেই নোবেল কমিটি এখন বলছে, আবি আহমেদের পুরস্কারটি তার প্রচেষ্টা এবং ২০১৯ সালে বিদ্যমান ন্যায্য প্রত্যাশার ভিত্তিতে দেওয়া হয়েছিল। সেখানকার ঐতিহাসিক পটভূমিতে একটি কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা এবং ব্যাপক জাতিগত সংঘাত অন্তর্ভুক্ত ছিল।

কিন্তু ২০২০ সালের নভেম্বরে এসে আবি আহমেদের প্রশাসন ইরিত্রিয়ার বাহিনীকে টাইগ্রেতে প্রবেশের অনুমতি দেয়। রাজনৈতিক উত্তেজনা যুদ্ধে পরিণত হওয়ার পর তারা একসাথে টাইগ্রে নেতাদের অনুসরণ করেছিল। তারপর হাজার হাজার মানুষ হত্যার শিকার হয়েছেন। হাজার হাজার মানুষ এখন দুর্ভিক্ষের সম্মুখীন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, পৃথিবীর কোথাও টাইগ্রের মতো নরক নেই। নরওয়ের নোবেল কমিটি বলছে, টাইগ্রেতে মানবিক পরিস্থিতি খুবই গুরুতর। এটা গ্রহণযোগ্য নয় যে, মানবিক সাহায্য পর্যাপ্ত পরিমাণে দেওয়া হচ্ছে না।

যদিও এ ব্যাপারে ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কোনো মন্তব্য করা হয়নি।

সূত্র: লস অ্যাঞ্জেলস টাইমস।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com