ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » ৭৫ বছর পর পাকিস্তানে পৈতৃক ভিটায় ৯২ বছরের ভারতীয়
৭৫ বছর পর পাকিস্তানে পৈতৃক ভিটায় ৯২ বছরের ভারতীয়
--সংগৃহীত ছবি

৭৫ বছর পর পাকিস্তানে পৈতৃক ভিটায় ৯২ বছরের ভারতীয়

অনলাইন ডেস্ক:

প্রায় ৭৫ বছর পর পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে পৈতৃক বাড়িতে গেলেন ৯২ বছর বয়সী এক ভারতীয় বৃদ্ধা। রীনা ছিবার নামে ওই প্রবীণ নারীকে তিন মাসের ভিসা দিয়েছে পাকিস্তানি কর্তৃপক্ষ।

কিশোরীবেলায় দেশভাগের যন্ত্রণা সয়েছেন রীনা ছিবার। ভুলতে পারেননি পূর্বপুরুষের ভিটের কথা।

মৃত্যুর আগে জন্মভূমিতে পা রাখার স্বপ্ন ছিল। শনিবার তা পূরণ হয়েছে।

৭৫ বছর পর পাকিস্তানে নিজের পৈতৃক ভিটায় পা রেখেছেন এই নবতিপর বৃদ্ধা। দ্য এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকা সূত্রে খবর, ভারতীয় বৃদ্ধাকে তাঁর পৈতৃক বাড়ি দেখতে যেতে তিন মাসের ভিসা দিয়েছে পাকিস্তান হাই কমিশন। এরপর ওয়াঘা-আত্তারি সীমান্তের কাঁটাতারের বেষ্টনী পেরিয়ে পাকিস্তানের রাওয়ালপিন্ডির প্রেম নিবাসে পৌঁছান তিনি।

পূর্বপুরুষের ভিটায় যাতায়াতের জন্য ভিসার কঠোর নিয়মকানুনের শর্ত কিছুটা শিথিল করতে দুই সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন রীনা ছিবির। ওই বৃদ্ধার গলায় শোনা গেছে সম্প্রীতির সুর। তিনি বলেছেন, আমার ভাই-বোনদের অনেক বন্ধুবান্ধব ছিল, যাঁরা আমাদের বাড়িতে আসতেন। তাঁদের অনেকেই মুসলিম ছিলেন।

১৯৪৭ সালে দেশভাগের পর রীনা ছিবারের পরিবার ভারতে চলে যায়। সে সময় তাঁর বয়স ছিল ১৫। বৃদ্ধার কথায়, পৈতৃক ভিটা, পাড়া-প্রতিবেশি, রাস্তা এখনও আমার হৃদয়ে রয়েছে। কখনই মুছে ফেলতে পারব না এগুলো।

জানা গেছে, পাকিস্তান যাওয়ার জন্য ১৯৬৫ সালে ভিসার আবেদন করেছিলেন রীনা ছিবার। কিন্তু দু’দেশের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির কারণে সে বার ভিসা জোটেনি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com