Monday , 26 February 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
দেশে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির কোনো জায়গা হবে না : তথ্য প্রতিমন্ত্রী
--সংগৃহীত ছবি

দেশে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির কোনো জায়গা হবে না : তথ্য প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্কঃ

গোটা বিশ্বই অপপ্রচার ও গুজব নিয়ে চিন্তিত বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। তিনি বলেছেন, ‘গুজব রোধে দেশকে যদি আমরা গুজব বা অপপ্রচারমুক্ত করতে পারি, তাহলে এ দেশে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির কোনো জায়গা হবে না।’

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য সৈয়দ সায়েদুল হক সুমনের এক সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর পরিবারের বিভিন্ন ব্যক্তির নাম দিয়ে অনেকে ফেসবুক অ্যাকাউন্ট খোলেন, এটা সত্য।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, ‘আইসিটি ডিভিশন, টেলিকমিউনিকেশন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সহযোগিতা (কোলাবরেশন) করে একটা পথ বের করব, যাতে এ ধরনের অ্যাকাউন্ট খোলা বন্ধ করা যায়।’

সরকারি দলের সদস্য চয়ন ইসলামের ফেসবুকে গুজব ছড়ানোর বিষয়ক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘গোটা বিশ্বই আসলে অপপ্রচার ও গুজব নিয়ে চিন্তিত।

তিনি বলেন, ‘কেননা এ দেশে শুধু অসত্য তথ্য ও গুজবের ওপর ভিত্তি করে মুক্তিযুদ্ধবিরোধী শক্তি জায়গা করে নিয়েছে। এ দেশ, জয় বাংলা, জাতীয় পতাকা, স্বাধীনতাযুদ্ধ, জাতির পিতা, সবই সত্য। এ সত্যগুলোর মধ্যে যারা বিভ্রান্তি ছড়িয়েছে এটা কিন্তু আজকের বিষয় নয়। এমনকি মুক্তিযুদ্ধ-পরবর্তী ১৯৭২-৭৫ সালে ও তার পরে একেবারে ১৯৮০-এর দিকে বিভিন্নভাবে গুজব ও অপপ্রচার দ্বারা আক্রান্ত হতাম।

প্রতিমন্ত্রী বলেন, মত প্রকাশের স্বাধীনতা, গণমাধ্যমের স্বাাধীনতা এবং গণতন্ত্রকে শক্তিশালী করা যেমন গুরুত্বপূর্ণ, একই সাথে গুজবকে প্রতিহত করা, ডিসইনফরমেশনকে আটকে দেওয়া ও অ্যাকাউন্টেবল করা একইভাবে গুরুত্বপূর্ণ। এটাও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে যৌথভাবে কাজ করতে হবে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার পাশাপাশি অপপ্রচার গুজবকে আটকে দিয়ে সব কিছু জবাবদিহির আওতায় আনা জরুরি।

About Syed Enamul Huq

Leave a Reply