Tuesday , 19 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
প্রতিষ্ঠাতা সম্পাদকের সংক্ষিপ্ত জীবন কথা

প্রতিষ্ঠাতা সম্পাদকের সংক্ষিপ্ত জীবন কথা

সৈয়দ এনামুল হক

তিনি জাতীয় দৈনিক সকালবেলা’র সম্পাদক ও প্রকাশক ছিলেন। সৈয়দ এনামুল হক ১৯৫৬ সালের ১৬ই এপ্রিল, মাদারীপুর জেলার শিবচর উপজেলায় উমেদপুর গ্রামে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা মরহুম ডাঃ সৈয়দ আবদুল মজিদ এক কীর্তিমান ব্যক্তিত্ব, মাতা বেগম মজিদনুনেসা। তাঁর শৈশব কেটেছে মাদারীপুরে। তিনি ভদ্রাসন স্কুল হতে মাধ্যমিক এবং সরকারী নাজিমউদ্দিন কলেজ হতে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ছাত্র জীবনেই তার মধ্যে সমাজ সেবা ও নেতৃত্বের গুনাবলী প্রকাশিত হয়। পরবর্তীতে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বি. এ (অনার্স) এম. এ (রাষ্ট্রবিজ্ঞান), এল. এল. বি ডিগ্রি অর্জন করেছেন।
ছাত্র জীবন থেকেই তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। শিশু-কিশোরদের জনপ্রিয় সংগঠন চাঁদের হাটের খুলনা শাখার প্রধান হিসেবে দীর্ঘদিন কাজ করেছিলেন। ছাত্র জীবনেই তিনি সমাজ সেবক ও পরোপকারী হিসেবে সকলের অত্যন্ত প্রিয় হয়ে উঠেছিলেন। ছাত্র জীবনে তিনি নিজের পড়ালেখার খরচ বাচিয়ে দরিদ্র ছাত্রদের সাহায্য করতেন। ১৯৮৭ এর প্রলয়ংকারী বন্যায় তিনি খুলনা ও মাদারীপুরের বন্যা ক্ষতিগ্রস্তদের জন্য জীবন বাজী রেখে কাজ করেছিলেন। বন্যাতদের সাহায্যের জন্য তিনি ত্রাণ সংগ্রহ ও বিতরণ করেছিলেন। মাঝে মাঝে ইংরেজী সংবাদ পাঠকের অনুপস্থিতিতে ইংরেজী সংবাদ পাঠ করতেন। ১৯৭৯ সালে তিনি বাংলাদেশ বেতার, খুলনা আঞ্চলিক কার্যালয়ে বাংলা সংবাদ পাঠক হিসেবে কাজ শুরু করেন এবং ১৯৮৭ সাল থেকে বাংলাদেশ বেতার কর্তৃপক্ষের ইচ্ছায় ২০০২ সালে ইংরেজী সংবাদ পাঠ শুরু করে।
২০০২ সালে বাংলাদেশ বেতার ঢাকা হতে ইংরেজী সংবাদ পাঠ শুরু করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত কর্মরত ছিলেন। ৮০‘র দশকের মাঝামাঝি সময়ে তিনি বাংলাদেশ বেতারের সংবাদ পাঠকদের নিয়ে খুলনায় একটি সংবাদ পাঠক সমিতি গঠন করেন। এ সংগঠনের তিনি প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ঢাকা থেকে প্রকাশিত দু’টি জাতীয় দৈনিক পত্রিকার খুলনা ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময়ে তিনি খুলনা সাংবাদিক সমিতির দুইবার সাধারণ সম্পাদক ও সভাপতি নির্বাচিত হন।

এর আগে ৮০ ‘এর দশকের মাঝামাঝি বেতার সংবাদ পাঠকদের নিয়ে খুলনায় সংবাদ পাঠক সমিতি গঠন করেন এবং এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ৮০ এর দশকে দু’টি জাতীয় দৈনিকের খুলনা ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। দু দু’বার করে খুলনা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও সভাপতি নির্বাচিত হয়ে পেশাগত মান উন্নয়নে সাংবাদিক সমাজকে সঠিক নেতৃত্ব দিয়ে উজ্জীবিত করেন। সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন সংগঠন তাঁকে স্বর্ণ্পদক ক্রেস্ট ও সম্মাননা প্রদান করে। লাভ করেন বাংলাদেশ ফেডারেল সাংস্কৃতিক পরিষদ পদক, বাংলাদেশ ইয়ুথ বিজনেস ফোরাম স্বর্ণ্পদক ও ফেডারেশন অব বেসরকারী সংগঠন পদক প্রভৃতি।
জনাব এনামুল হক ১৯৯৭ সালে প্রকাশ করেন সাপ্তাহিক সকালবেলা যা ২০০১ সালে একটি জাতীয় দৈনিক হিসেবে আত্মপ্রকাশ করে। পত্রিকাটি ২০১৭ সালে ৮ম ওয়েজবোর্ড বাস্তবায়ন করেছে।

তিনি জাতীয় দৈনিক সকালবেলা ও The Daily Morning Times- এর সম্পাদক ও প্রকাশক ছিলেন। এছাড়াও দেশ ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ন পদে থেকে নেতৃত্ব দিয়েছেন। সর্বোপরি Lions Club International এর একজন সক্রিয় সদস্য। Lions Club of Dhaka Mirpur City’র সম্পাদক ও সভাপতি নির্বাচিত হন কয়েকবার। দু’বার তিনি Lions Club International District 315 B1 ৩১৫ ই১ এর Zone Chairman হিসেবে দায়িত্ব পালন করেন। Lions Club International এর সাউথ আফ্রিকা ও ইস্ট এশিয়া ফোরামের কোলকাতা সম্মেলনে অংশগ্রহণ করেন। যুক্তরাজ্য,রাশিয়া শ্রীলংকা দুবাইসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশ সফর করেন। সাংবাদিক হিসেবে লন্ডনে House of Commons এর গুরুত্বপূর্ণ Debate প্রত্যক্ষ করার সুযোগ পান এবং London Times এ তাঁর ছবি ছাপা হয়।
আইন পেশায়ও জনাব এনামুল হক পিছিয়ে নেই। ঐতিহ্যবাহী ঢাকা আইনজীবি সমিতির একজন সক্রিয় সদস্য এবং দু’টি আইন গ্রন্থের প্রণেতা।

তিনি বিগত ২৭ অক্টোবর ২০২০খ্রিঃ, ১১ কাতিক ১৪২৭ বাংলা , ৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী আমরা হারিয়েছি প্রাণপ্রিয় সম্পাদক জনাব সৈয়দ এনামুল হককে (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন)। এই মহান মানুষটির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালবাসা।

আমরা তাঁর বিদ্রেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

About Syed Enamul Huq

Leave a Reply