Thursday , 2 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
গবেষণা ও জরিপের জন্য বাউবি একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান- উপাচার্য
--প্রেরিত ছবি

গবেষণা ও জরিপের জন্য বাউবি একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান- উপাচার্য

গাজীপুর প্রতিনিধি:
একলা চলরে এর পথ পরিহার করে পারস্পরিক সমম্বয়, সমঝােতা, অংশীদারিত্বের মধ্য দিয়ে লক্ষ্যে পৌঁছানা সম্ভব। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এই ব্রতকে কাজ লাগিয়ে স্মার্ট বাংলাদশ বিনিমার্ণে কাজ করে যাচ্ছে। আজ ১৫ জুন ২০২৩, বৃহস্পতিবার গাজীপুর ক্যাম্পাস উপাচার্যের কনফারেন্স হল বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযাগিতার  লক্ষ্যে একটি সমঝােতা স্মারক চুক্তি অনুষ্ঠানে বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার সভাপতির বক্তব্যে এসব বলেন।  তিনি আরও বলেন, বাউবি’র সাথ পাবিপ্রবি’র আজকের এই চুক্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের অভিজ্ঞতা ও রিসার্স শেয়ারিং এবং বাউবির মিডিয়া, আইসিটি ইউনিট,  ভার্চুয়াল ও অনলাইন ক্লাসরুম ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের শিক্ষা গবেষণার ক্ষেত্রে গুণগত মানোন্নয়ন এবং জ্ঞানের বিস্তৃতি ঘটাবে।

দেশজুড়ে ১২ টি আঞ্চলিক কেন্দ্র, ৮০ টি উপ আঞ্চলিক কেন্দ্র, ১৫৬২টি স্টাডি সেন্টারের নেটওয়ার্কের মাধ্যমে শিক্ষা গবেষণা কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান। সরকারের উচ্চ পদস্ত কর্মকর্তা থেকে শুরু করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার, দূর্গম পাহাড়ের নৃগোষ্ঠিী, শিল্প কারখানার কর্মচারী অজােপাড়া গায়ের বধু বা বৃদ্ধ কিংবা প্রবাসে থাকা রেমিটেন্স যােদ্ধা সবাইকে নিয়ে বাউবি এখন প্রায় ৯ লাখ শিক্ষার্থীর একটি বৃহৎ পরিবার। গবেষণা ও জরিপের জন্য বাউবি একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন দুই বিশ্ববিদ্যালয়ের রিসার্সকে কাজে লাগিয়ে গবেষণা ও জ্ঞান সৃজনের মাধ্যমে রুপকল্প ২০৪১ বাস্তবায়নে সবার সহযােগিতা প্রত্যাশা করেন।  আজকের চুক্তিকে তিনি মাইলফলক হিসেবে উল্লেখ করেন।
সমঝােতা চুক্তিতে  বাউবির  পক্ষে রেজিস্ট্রার ড. মুহা: শফিকুল আলম ও পাবিপ্রবির পক্ষে রেজিস্ট্রার বিজ্ঞানী কুমার ব্রাহ্ম স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাউবির প্রা-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিমা বানু, প্রা-উপাচায (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, পাবিপ্রবির প্রা-উপাচার্য অধ্যাপক ড. এসএম মােস্তফা কামাল খান, বাউবির রেজিস্ট্রার ড. মুহা: শফিকুল আলম। অনুষ্ঠান উপস্থিত ছিলেন বাউবির বিভিন্ন স্কুল ডিন, পরিচালক, কর্মকর্তাসহ বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফােরামের নেতৃবৃন্দ এবং পাবিপ্রবির জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মা. রাহীদুল ইসলাম,  জনসংযােগ বিভাগের উপ-পরিচালক ফারুক হােসন চৌধুরী ও উপাচার্যের একান্ত সচিব মা: মনিরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন কাউন্সিল শাখার যুগ্ম পরিচালক নাজনীন আখতার

About Syed Enamul Huq

Leave a Reply