Wednesday , 22 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
নকল ওষুধ-কসমেটিকস ঠেকাতে সংসদে বিল পাসের সুপারিশ
--সংগৃহীত ছবি

নকল ওষুধ-কসমেটিকস ঠেকাতে সংসদে বিল পাসের সুপারিশ

অনলাইন ডেস্ক:

মানহীন ও নকল কসমেটিকস বাজারজাত ঠেকাতে জাতীয় সংসদে উত্থাপিত ‘ওষুধ ও কসমেটিকস’ বিল-২০২৩ পাসের সুপারিশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল- ২০২৩’ নিয়েও আলোচনা হয়েছে। আলোচনা শেষে বিল দুটি পাসের সুপারিশ সংসদে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম।

কমিটি সূত্র জানায়, বিদ্যমান ওষুধ আইনে কসমেটিকস শব্দটি যুক্ত করে প্রণীত ‘ওষুধ ও কসমেটিকস’ বিলটি গত ৬ এপ্রিল জাতীয় সংসদে উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গত ২৪ মে বিলটি নিয়ে প্রথম দফা আলোচনার পর সাবেক স্বাস্থ্য মন্ত্রী ডা. রুহুল হকের নেতৃত্বে একটি সংসদীয় সাব কমিটি গঠন করা হয়। সাব কমিটির সুপারিশের আলোকে কিছু সংযোজন ও বিয়োজনসহ বিলটি পাসের সুপারিশ সংসদে উত্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

অন্যদিকে বিদেশে চিকিৎসকসহ মেডিক্যাল টেকনিশিয়ানদের চাকরি ও উচ্চশিক্ষার পথ সুগম করতে গত ১৪ জুন জাতীয় সংসদে ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল-২০২৩’ উত্থাপন করা হয়েছে। বিলে বলা হয়েছে, এই আইনের অধীনে একটি অ্যাক্রেডিটেশন কাউন্সিল থাকবে।

About Syed Enamul Huq

Leave a Reply