Tuesday , 7 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
পররাষ্ট্র মন্ত্রণালয়, মানবাধিকার কমিশনের সঙ্গে ইইউ প্রতিনিধিদলের বৈঠক
--সংগৃহীত ছবি

পররাষ্ট্র মন্ত্রণালয়, মানবাধিকার কমিশনের সঙ্গে ইইউ প্রতিনিধিদলের বৈঠক

অনলাইন ডেস্ক:

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধিদল ঢাকা সফরের দ্বিতীয় দিনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। সোমবার (১০ জুলাই) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়। এরপর জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে বৈঠক করে প্রতিনিধিদলটি।

প্রথম দিন রবিবার দলটি ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি বেশ কয়েকটি দেশের কূটনীতিক এবং জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে আলাদা একাধিক বৈঠক করেছে।

প্রতিনিধিদলটি আজ সোমবার আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সঙ্গে বৈঠক করবে বলে জানা গেছে। কূটনৈতিক সূত্রগুলো জানায়, ইইউর অনুসন্ধানী অগ্রগামী দলের গতকালের বৈঠকগুলোতে ঢাকায় ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, ইতালি, নরওয়ে, সুইডেন, ডেনমার্কসহ ইইউ মিশনে কর্মরত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে দলটি এই সফর করছে। অনুসন্ধানী মিশন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই পরবর্তী সময়ে ইউরোপীয় ইউনিয়ন আগামী জাতীয় নির্বাচনের আগে পূর্ণাঙ্গ নির্বাচন পর্যবেক্ষণ মিশন পাঠানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইইউর অনুসন্ধানী অগ্রগামী দল আগামী ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশ সফর করবে। এই মিশনের কাজ হবে মূল নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস, নিরাপত্তা ইত্যাদি বিষয় মূল্যায়ন করা। অনুসন্ধানী মিশন বাংলাদেশে অবস্থানকালে সরকারের প্রতিনিধি, নির্বাচনসংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা, রাজনৈতিক নেতা, নাগরিক সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে আগ্রহী বলে ঢাকায় ইইউ ডেলিগেশন বাংলাদেশ সরকারকে জানিয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply