Thursday , 16 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
প্রধানমন্ত্রীর সঙ্গে ম্যাঁখোর বৈঠকে যেসব বিষয়ে আলোচনা হতে পারে
--সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রীর সঙ্গে ম্যাঁখোর বৈঠকে যেসব বিষয়ে আলোচনা হতে পারে

অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টা ২০ মিনিটে ফ্রান্সের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে টাইগার গেটে তাঁকে ফুলেল স্বাগত ও শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তাঁরা দ্বিপক্ষীয় এবং একান্ত বৈঠকে বসেন।

এর আগে গতকাল রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

গত শনিবার তিনি জি২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে নয়াদিল্লি এসেছিলেন। সফর শেষে আজ দুপুরে ফ্রান্সের প্রেসিডেন্টের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

১৯৯০ সালে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফর করেছিলেন। এবার প্রেসিডেন্ট ম্যাখোঁর সফরের পর সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে মন্ত্রী পর্যায়ের আরো সফর অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

ম্যাখোঁর সফরের প্রাক্কালে ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর এলিসি সূত্র জানায়, বিগত বছরগুলোতে বাংলাদেশের সাফল্য ও অগ্রগতি অগ্রাহ্য করেছিল ফ্রান্স।

এলিসির ব্রিফিং নোটে বলা হয়েছে, ফ্রান্স বাংলাদেশকে জ্বালানি খাতে সহযোগিতা করতে চায়। তারা বাংলাদেশের সঙ্গে অ্যারোনটিকসের মতো কৌশলগত খাতেও কাজ করতে আগ্রহী। বাংলাদেশ বিমানের বহরে এয়ারবাস কেনার বিষয়ে গত মে মাসে একটি বিবৃতি স্বাক্ষরিত হয়েছে। এই সফরে এ বিষয়ে ফ্রান্স আলোচনা করবে।

রূপপুরে রাশিয়ার সহযোগিতায় নির্মীয়মাণ প্রকল্পের বিষয়েও ফ্রান্স অবগত। এলিসির ব্রিফিং নোটে বলা হয়েছে, প্রেসিডেন্ট ম্যাখোঁ বাংলাদেশের জ্বালানি চাহিদা নিয়েও আলোচনা করতে চান। বিভিন্ন পর্যায়ের বৈঠকে বাংলাদেশের চাহিদাগুলো চিহ্নিত করা হবে। পারমাণবিক বিদ্যুতের ক্ষেত্রেও ফ্রান্সের অভিজ্ঞতা আছে। ফ্রান্সের প্রেসিডেন্ট পুরো পারমাণবিক শিল্পকে নতুন করে সাজিয়েছেন।

About Syed Enamul Huq

Leave a Reply