Tuesday , 14 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
ব্রিটিশ পররাষ্ট্রসচিব ঢাকায় পৌঁছেছেন
--ফাইল ছবি

ব্রিটিশ পররাষ্ট্রসচিব ঢাকায় পৌঁছেছেন

অনলাইন ডেস্ক:

দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ব্রিটিশ পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন দপ্তরের পার্মান্যান্ট আন্ডার সেক্রেটারি (পররাষ্ট্রসচিব) স্যার ফিলিপ বার্টন। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে তিনি ঢাকায় পৌঁছেন। যুক্তরাজ্য-বাংলাদেশ পঞ্চম কৌশলগত সংলাপে অংশ নিতে তিনি  ঢাকায় এসেছেন। আগামীকাল মঙ্গলবার ঢাকায় ওই সংলাপ হওয়ার কথা রয়েছে।

ঢাকায় ব্রিটিশ হাইকমিশন জানায়, সংলাপে দুই দেশের রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক, বাণিজ্যিক ও উন্নয়নমূলক অংশীদারী এবং রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে আলোচনা হবে।

ঢাকায় সফরকালে ব্রিটিশ পররাষ্ট্র সচিব রাজনীতিবিদ, নাগরিক সমাজ, ব্যবসায়ী ও তরুণ নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রগুলো বলছে, প্রায় দুই বছর পর যুক্তরাজ্যের সঙ্গে কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। দুই দেশ তাদের ইন্দো-প্যাসিফিক কৌশল বা রূপরেখা প্রকাশের পর এটিই প্রথম সংলাপ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, যুক্তরাজ্যে বাংলাদেশবিরোধী অপপ্রচার চলছে। এছাড়া বাংলাদেশে দণ্ডিত ও ফেরারি যুক্তরাজ্যে অবস্থান করছে। বাংলাদেশ তাদের ফেরত পাঠানোর জন্য যুক্তরাজ্যকে অনুরোধ করে আসছে।

বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা, উন্নয়ন সহায়তা, সুশাসন, মানবাধিকার, রোহিঙ্গা সংকট, জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে সহায়তা, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবের বিষয় সংলাপে ওঠতে পারে। যুক্তরাজ্য ইউক্রেনের বিরূদ্ধে জোরালো অবস্থান নিয়েছে। তারই আলোকে যুক্তরাজ্য ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও চাপিয়ে দেওয়া যুদ্ধের বিরূদ্ধে বাংলাদেশের অবস্থান প্রত্যাশা করতে পারে।

এছাড়া গণমাধ্যম ও নাগরিক সমাজের স্বাধীনতার বিষয়টিও যুক্তরাজ্য প্রতিনিধি দল সংলাপে তুলতে পারে।

 

 

About Syed Enamul Huq

Leave a Reply