Tuesday , 16 July 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
জবি : পরিবহন ও আবাসন সংকটে শিক্ষার্থীরা

জবি : পরিবহন ও আবাসন সংকটে শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি :জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে স্নাতক ৪র্থ বর্ষের শেষ সেমিস্টার ও স্নাতকোত্তর শেষ সেমিস্টার পরীক্ষা। তবে পরিবহন ও আবাসন সুবিধা নিশ্চিত না করেই চূড়ান্ত পরীক্ষার সিদ্ধান্ত নেয়ায় ভোগান্তিতে পড়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।
গত ১৭ই ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠিতব্য অনার্স ৪র্থ বর্ষের শেষ সেমিস্টার এবং মাস্টার্স শেষ সেমিস্টার পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ দায়িত্বে আসা যাওয়া করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষার্থীদের জন্য করোনার কারণে পরিবহন সুবিধা দেয়া হবে না।
জানা যায়, কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধের পর থেকে বেশিরভাগ শিক্ষার্থীই তাদের মেস-বাসা ছেড়ে দিয়ে নিজ এলাকায় অবস্থান করছিলো। দীর্ঘ লকডাউনে অর্থনৈতিক সংকটের মুখে পড়ে তারা বাসা ও মেস ছেড়ে দিয়ে গ্রামের বাড়িতে চলে যান। বন্ধের আগে অনেকেই পার্টটাইম চাকরি ও টিউশনি করে খরচ বহন করতো। কোভিড-১৯ এর কারণে তাও বন্ধ হয়ে যায়। বাসা ভাড়া নিয়ে ঝামেলায় পড়েছিলেন অনেকেই। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীদের সহযোগিতা ও কিছু বাড়িওয়ালাদের আন্তরিকতায় সমস্যা কিছুটা মিটলেও এখন আবার সমস্যা সৃষ্টি হয়েছে। পরীক্ষার রুটিন দেয়ায় নতুন করে বাসা খোঁজা নিয়েও সমস্যায় পড়েছেন শিক্ষার্থীরা। 
এছাড়া ভুক্তভোগী একাধিক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, আমাদের সেমিস্টার ভর্তি পরীক্ষার ফরম ফিলাপের জন্য টাকা প্রয়োজন। আমাদের বেশিরভাগ শিক্ষার্থীর পারিবারিক অবস্থা ভালো না। তারা টিউশনি করে তাদের খরচ চালাতো। এই ডিসেম্বরে কারো টিউশন নেই। ফলে তারা অনেক বড় সমস্যার সম্মুখীন হয়েছে। এ অবস্থায় যদি প্রশাসন আমাদের ফরম ফিলাপের টাকা মওকুফ বা বিকল্প ব্যবস্থা করে দিতো তাহলে সবার জন্য অনেক ভালো হতো।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ডিনস কমিটির সভায় যে সিদ্ধান্ত হয়েছে সেটাই বাস্তবায়ন হচ্ছে। কি কারণে শিক্ষার্থীদের পরিবহন সুবিধা ও টিউশন ফি মওকুফ হচ্ছে না সেটা বলতে পারব না। এটাতো অফিসিয়াল বিষয় আনঅফিশিয়ালি আমি বলতে পারব না।

About Syed Enamul Huq

Leave a Reply