Tuesday , 19 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
‘ধর্মকে বৈষম্যের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে’
--ফাইল ছবি

‘ধর্মকে বৈষম্যের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে’

অনলাইন ডেস্ক:

‘নারীরা এগিয়ে গেলেও অনেক সমস্যা আছে। যখন কোনো জিনিস পেছনে টানে, তা নিয়ে আমাদের ভাবতে হয়। ধর্মকে নারীর প্রতি বৈষম্যের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে।’ গতকাল মঙ্গলবার এক আলোচনাসভায় এ কথা বলেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে ‘নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা অর্জনে তথ্য ও প্রযুক্তির ভূমিকা’ বিষয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর লাফিফা জামাল বলেন, বিজ্ঞান ও পরিসংখ্যানের মতো বিষয়ের পড়াশোনায় নারীর অংশগ্রহণ বাড়ছে। ছেলেমেয়েদের প্রযুক্তিগত শিক্ষা গ্রহণের সুযোগের ক্ষেত্রে এখনো পারিবারিক বৈষম্য আছে। বিজ্ঞানে বায়োলজির মতো শিক্ষায় নারীদের বেশি দেখা যায়, প্রকৌশল শিক্ষায় মেয়েদের উপস্থিতি কম। অনলাইন অ্যাকসেস পাওয়ার ক্ষেত্রে জেন্ডার গ্যাপ আছে ২৯ শতাংশ।

সভায় আরো উপস্থিত ছিলেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ প্রফেসর সামিনা চৌধুরী, বেসিসের সাবেক সভাপতি ও ডাটা সফটের প্রতিষ্ঠাতা এ কে মাহবুব জামান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর নোভা আহমেদ, ওয়েব ডেভেলপার আ স ম হাবিবুর রহমান প্রমুখ।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply