Tuesday , 19 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
প্রতিটি প্রান্তে সংবাদমাধ্যমের স্বাধীনতা আজ আক্রান্ত : জাতিসংঘ মহাসচিব
--ফাইল ছবি

প্রতিটি প্রান্তে সংবাদমাধ্যমের স্বাধীনতা আজ আক্রান্ত : জাতিসংঘ মহাসচিব

অনলাইন ডেস্ক:

বিশ্বের প্রতিটি প্রান্তে সংবাদমাধ্যমের স্বাধীনতা আজ আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা জানান। গুতেরেস বলেন, তিন দশক ধরে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে, আন্তর্জাতিক সম্প্রদায় সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের কার্যক্রমের কথা স্মরণ করে আসছে। এই দিবসটি একটি সহজ সত্যকে তুলে ধরে। এটি হলো- আমাদের সার্বিক স্বাধীনতা নির্ভর করে সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর।

তিনি বলেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা হলো গণতন্ত্র ও ন্যায়বিচারের ভিত্তি। স্বাধীন সংবাদমাধ্যম বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপন করে আমাদের মতামত গঠনে এবং ক্ষমতায় থেকে সত্য বলতে সহায়ক ভূমিকা পালন করে। এ বছর দিবসটির প্রতিপাদ্য আমাদের স্মরণ করিয়ে দেয় যে সংবাদমাধ্যমের স্বাধীনতা মানবাধিকারেরই প্রাণশক্তি।

জাতিসংঘ মহাসচিব বলেন, ক্রমান্বয়ে গুটি কয়েক মানুষের হাতে সংবাদমাধ্যম শিল্পের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে। বহু স্বাধীন সংবাদ সংস্থা আর্থিক বিপর্যয়ের মুখে পড়েছে, পড়ছে। সাংবাদিকের কণ্ঠরোধে দেশে দেশে আইন প্রণয়ন হচ্ছে। এতে সংবাদমাধ্যমের কণ্ঠরোধের সুযোগ যেমন বৃদ্ধি পাচ্ছে, পাশাপাশি সংবাদমাধ্যমের স্বাধীনতা আরো বেশি হুমকিতে পড়ছে।

গুতেরেস বলেন, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ইন্টারনেটে এবং প্রাত্যহিক জীবনে সরাসরি আক্রমণের শিকার হচ্ছেন সাংবাদিক ও সংবাদমাধ্যমকর্মীরা। হয়রানি, ভয়ভীতি প্রদর্শন, আটক ও কারাবন্দি হওয়া যেন তাদের জীবনের নিয়মিত ঘটনা হয়ে উঠছে।

মহাসচিব বলেন, সংবাদমাধ্যমকর্মীদের সুরক্ষায় এবং তাদের ওপর হওয়া অন্যায়ের দায়মুক্তির প্রবণতার ইতি টানতে ১০ বছর আগে জাতিসংঘ প্ল্যান অব অ্যাকশন অন দ্য সেফটি অব জার্নালিস্ট বা সাংবাদিকদের নিরাপত্তায় কর্মপরিল্পনা প্রণয়ন করে।

তিনি বলেন, আজ এবং প্রতিটা বিশ্ব মুক্ত গণমাধ্যম স্বাধীনতা দিবসে সারা বিশ্বকে অবশ্যই একসুরে কথা বলতে হবে। হুমকি ও আক্রমণ বন্ধ করো। পেশাগত দায়িত্ব পালনের জন্য সাংবাদিকদের আটক ও কারাবন্দি করা বন্ধ করো। মিথ্যা ও গুজব রুখে দাও। সত্য ও সত্য বলা মানুষগুলোকে আক্রমণ করা বন্ধ করো।

জাতিসংঘ মহাসচিব বলেন, সত্যের পক্ষে দাঁড়ানো সাংবাদিকের পাশে সারা বিশ্ব দাঁড়িয়ে আছে।

About Syed Enamul Huq

Leave a Reply