Friday , 29 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
মাদারীপুরে বিচ্ছিন্ন ধসে পড়া সড়কটির নেই সংস্কারের উদ্দ্যোগ

মাদারীপুরে বিচ্ছিন্ন ধসে পড়া সড়কটির নেই সংস্কারের উদ্দ্যোগ

মাদারীপুর প্রতিনিধি:
মাদারীপুরের রাজৈরে কুমার নদের ভাঙনে চার মাসের বেশি সময় ধরে বিচ্ছিন্ন হয়ে পড়া পাকা সড়কটি সংস্করের উদ্যোগ নিচ্ছে না কর্তৃপক্ষ। বিপাকে পড়েছেন এই পথে নিয়মিত চলাচলকারী কয়েক হাজার মানুষ। ফলে হরিদাসদী-মহেন্দ্রদী ইউনিয়নের সঙ্গে উপজেলা সদর ও জেলা সদরের সঙ্গে সড়ক পথে যোগাযোগ পুরোপুরি বন্ধ হয়ে পড়ে।

২০০৮ সালে নদীর ভাঙন থেকে ফসলী জমিকে রক্ষা করার জন্য গোয়ালবাথান থেকে কালীবাড়ি বাজার পর্যন্ত ৪ দশমিক ২০০ কিলোমিটার জুঁড়ে বেড়িবাঁধ নির্মাণ করা হয়। বেড়িবাঁধের উপর দিয়ে প্রথমে ৯ ও পরে ১৪ ফিটের একটি পাকা রাস্তা নির্মাণ করে এলজিইডি। চলতি মাসের অক্টোবরে কুমার নদের পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় গোয়ালবাথান এলাকায় তীব্র ভাঙন শুরু হয়। ভাঙনে সড়কটির দুটি অংশে প্রায় ২০০ মিটার নদীতে বিলীন হয়ে যায়। এ ছাড়াও সড়কের বেশ কয়েকটি স্থানে ভাঙন দেখা যায়। ভাঙন ও সড়কটি রক্ষায় গত সেপ্ট¤॥^র মাসে অধিক ঝুঁকিপূর্ণ ৮৫ মিটার অংশে ৮ হাজার জিও ব্যাগ ফেলা হয়। জিও ব্যাগের ডাম্পিং করা হলেও সড়কটির বড় একটি অংশ ধীরে ধীরে কুমার নদে ধসে পড়ে। নদীর পানি কমে যাওয়ায় সড়কের ওই অংশে নতুন করে ভাঙন দেখা না দিলেও সড়কটি দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, রাজৈর উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে গোয়ালবাথান-কালীবাড়ি সড়ক। এই সড়কটি মূলত টেকেরহাট-কালীবাড়ি ফিডার সড়ক নামে পরিচিত। পাকা এই সকড়টি দিয়ে ৩০০ মিটার পথ সামনে এগুলেই পরপর দুটি স্থানে ভাঙন দেখা যাবে। কুমার নদের ভয়াবহ ভাঙনে গোয়ালবাথান এলাকার এই দুটি স্থানে প্রায় ১৫ থেকে ২০ ফুট ধরে ধস নেমেছে। ভাঙনের স্থানে ১৪ ফিট সড়কের ১৩ ফিটই ধসে গেছে। বাকি অংশে সড়কটির কার্পেটিং, বিটুমিন, ইট, বালুসহ জমির মাটি খসে নদের পাড়ে পড়ছে। সড়কটির অন্য পাশে বিস্তীর্ণ ফসলি জমি, উঁচু স্থানে রয়েছে বসতঘরও। সড়কটি দিয়ে দুই বা তিন চাকার কোন যানবাহন চলতে পারছে না। উপজেলার সঙ্গে যোগাযোগের জন্য তাদের তিন থেকে চার কিলোমিটার পথ পায়ে হেটে যানবাহনে উঠতে হয়। নয়তো উল্টো প্রায় ১০ কিলোমিটার ঘুরে যানবাহনে করে গন্তব্যে পৌঁছাতে হয়।

About Syed Enamul Huq

Leave a Reply