Thursday , 2 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
সার্টিফিকেট নির্ভর মূল্যায়ন নয় বরং গবেষণা নির্ভর ফলাফলকে অগ্রাধিকার দেয়া উচিত-বাউবি উপাচার্য
--প্রেরিত ছবি

সার্টিফিকেট নির্ভর মূল্যায়ন নয় বরং গবেষণা নির্ভর ফলাফলকে অগ্রাধিকার দেয়া উচিত-বাউবি উপাচার্য

গাজীপুর প্রতিনিধি:
শিক্ষা প্রতিষ্ঠান সার্টিফিকেট নির্ভর মূল্যায়ন নয় বরং গবেষণা নির্ভর ফলাফলকে গুরুত্ব দেয়া উচিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার। আজ ২১ জুন ২০২৩ বুধবার সকালে বাউবির ঢাকা আঞ্চলিক কেন্দ্র ইন্সটিটিউশনাল কােয়ালিটি অ্যাসুরেন্স সেল ও একাডেমিক মাস্টার প্লান প্রণয়ন কমিটি কর্তৃক আয়োজিত কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি বলেন,  শিক্ষার্থীরা যেন স্বাধীনভাবে চিন্তা ও মানসিক বিকাশ ঘটাতে পারে  সেজন্য জীবন ঘনিষ্ঠ শিক্ষা অর্জন জরুরি। শিক্ষার গুণগত পরিবর্তনের মাধ্যমে আমরা উন্নত বিশ্বের মর্যাদায় পৌঁছাতে পারবো। এছাড়াও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা আগামী প্রজন্মের জন্য ক্ষতির কারণ হিসেবে উল্লেখ করেন। নিজের মেধা ও জ্ঞানের বিকাশ ঘটানোর তাগিদ দেন তিনি। কর্মমূখী শিক্ষায় জ্ঞান সৃজনের মাধ্যমে আমরা ভবিষ্যৎ ঝুঁকি মোকাবেলা করতে পারবো বলেও মত প্রকাশ করেন উপাচার্য ডঃ সৈয়দ হুমায়ূন আখতার।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমম্বয়ক ও কর্মশালার মূখ্য রিসার্সপার্সন মো. আখতার হাসান বলেন, সরকারের হাতে নেয়া মেগা প্রকল্পগুলা বাস্তবায়িত হলে আমাদের জীবনের গতি বাড়বে, উর্ধমুখী হবে আমাদের জিডিপি। একইসাথে জীবনের মান উন্নয়ন, ভাষা ও কারিগরী শিক্ষার মাধ্যমে আমরা প্রবাস থেকে আরও রেমিটেন্স অর্জন করতে সক্ষম হব। এসডিজি বাস্তবায়নের মাধ্যমেই মানব কল্যাণ ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে এগিয়ে যাচ্ছে সরকার। কর্মশালায় রিসার্সপার্সন হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক অতিরিক্ত সচিব মোঃ মনিরুল ইসলাম টেকসই উনয়ন লক্ষ্যমাত্রা ও একাডেমিক মাস্টার প্লান সম্পর্কে সরকারের গৃহীত পরিকল্পনা এবং শিক্ষাসহ নানা কর্মকাণ্ড নিয়ে বিস্তর আলাকপাত করেন।
কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন উক্ত কমিটির সভাপতি ও প্রা-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন (শিক্ষা)। এছাড়াও বক্তব্য রাখেন প্রা-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু এবং জুম অনলাইনে যুক্ত ছিলেন ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। কর্মশালা শেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার ড. মোহা: শফিকুল আলম। কর্মশালায় বাউবির শিক্ষক কর্মকর্তাসহ ৩৮ জন অংশ নেন। কর্মশালায় সঞ্চালনা করেন একাডেমিক মাস্টার প্লান প্রণয়ন কমিটির সদস্য সচিব এবং লাইব্রেরী এন্ড ডকুমেন্টেশন বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক সঙ্গীতা মারশাদ ।

About Syed Enamul Huq

Leave a Reply