ব্রেকিং নিউজ
Home » জাতীয় » আগামী ১১-১৩ জানুয়ারি ডিসি সম্মেলন
আগামী ১১-১৩ জানুয়ারি ডিসি সম্মেলন

আগামী ১১-১৩ জানুয়ারি ডিসি সম্মেলন

অনলাইন ডেস্ক:

অবশেষে দুই বছর পর জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন হতে যাচ্ছে। আগামী ১১-১৩ জানুয়ারি সম্মেলনের তারিখ চূড়ান্ত করা হয়েছে।

২০২০ সালে করোনার কারণে ডিসি সম্মেলন হয়নি। ২০২১ সালের শেষের দিকে ডিসি সম্মেলনের জন্য প্রস্তুতি প্রায় সম্পন্ন হলেও শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়। এ দফায়ও ডিসি সম্মেলন নিয়ে সংশয় ছিল। কিন্তু শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর সম্মতিতে সম্মেলনের তারিখ চূড়ান্ত হয়েছে।

জানা গেছে, সপ্তাহ দুয়েক আগে ডিসি সম্মেলন বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষ থেকে সারসংক্ষেপ পাঠানো হলেও প্রথম দিকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কোনো সিদ্ধান্ত আসেনি। এরপর গতকাল রবিবার সরকারপ্রধানের তরফ থেকে ডিসি সম্মেলনের তারিখের বিষয়ে সম্মতি আসে। এরপর থেকে মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা তৎপর হয়ে ওঠেন। দুই বছর পর ডিসি সম্মেলন অনুষ্ঠানের খবর জেনে উৎফুল্ল ডিসিরাও।

৫৬টি মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী-সচিবসহ সব বিভাগীয় কমিশনাররা উপস্থিত থাকেন। এসব অধিবেশনে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব। এবার প্রধানমন্ত্রী ভার্চুয়ালি ডিসি সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন। তাই অনুষ্ঠানটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত না হয়ে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে হবে। মিলনায়তনে সব ডিসি, জনপ্রশাসন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। এরপর কার্য-অধিবেশনগুলো মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত হবে।

সর্বশেষ ২০১৯ সালে প্রথমবারের মতো পাঁচ দিন অনুষ্ঠিত হয়েছে। এরপর পর্যায়ক্রমে পাঁচ দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠানের পরিকল্পনা ছিল। তিন দিনের সম্মেলনে ২৫ থেকে ৩০টি বৈঠক হয়। অল্প সময়ে এত বৈঠক নিয়ে জেলা প্রশাসকদের আপত্তি ছিল। বিষয়টি আমলে নিয়ে সেবার পাঁচ দিনের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পাশাপাশি স্পিকার ও প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতের রেওয়াজও যুক্ত করা হয়। এবার করোনার কারণে আবারও তিন দিনের ডিসি সম্মেলন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী ছাড়া রাষ্ট্রপতি, স্পিকার ও প্রধান বিচারপতির সঙ্গে বৈঠকও ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com