ব্রেকিং নিউজ
Home » জাতীয় » আজ সেই ১৬ই ডিসেম্বর
আজ সেই ১৬ই ডিসেম্বর

আজ সেই ১৬ই ডিসেম্বর

অনলাইন ডেস্ক:

স্বাধীন জাতিসত্তা, সার্বভৌম ভূখণ্ড, ৫৬ হাজার ৯৭৭ বর্গমাইলের মানচিত্র আর লাল-সবুজ পতাকা। একাত্তরের এই দিনে সব কিছু এক সুতোয় গেঁথে ভূ-গোলকে লেখা হয়েছিল ‘বাংলাদেশ’। আজ সেই ১৬ই ডিসেম্বর। বাঙালির যুদ্ধজয়ের উচ্ছ্বাস আর আত্মপরিচয় পাওয়ার দিন। অসীম রক্তের বদলে বিজয়ের ৫০ বছর পূর্তির দিন। সুবর্ণ জয়ন্তী উৎসবে রঙিন হওয়ার দিন।

‘বাংলাদেশ’ নামটি অর্জনের পেছনে জড়িয়ে আছে দীর্ঘ শোষণ-বঞ্চনার কষ্টগাথা, রক্তক্ষয়ী সংগ্রাম ও আত্মত্যাগের ইতিহাস। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ মানুষের জীবন, দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আসে এই বিজয়। ১৯৭১ সালের এই দিনে ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে আত্মসমর্পণ করেছিল বিজয়ী বীর বাঙালির সামনে। সই করেছিল পরাজয়ের সনদে।

সুবর্ণ জয়ন্তীর কারণে এবারের বিজয় দিবস পেয়েছে নতুন মাত্রা। এবার  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণ জয়ন্তী একসঙ্গে উদযাপন করা হচ্ছে। সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আজ নতুন করে শপথও নেবে বাঙালি জাতি। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে আজ আনুষ্ঠানিক শপথ গ্রহণ অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য দেবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বিজয় দিবস উপলক্ষে আলাদা বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। সাভারের জাতীয় স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষ শহীদদের উদ্দেশে নিবেদন করবে শ্রদ্ধার ফুল।

এবার বিজয় দিবসের কুচকাওয়াজে বাংলাদেশের পাঁচটি বন্ধুপ্রতিম রাষ্ট্র অংশ নিচ্ছে। এর মধ্যে ভারত, রাশিয়া ও ভুটানের কন্টিনজেন্ট কুচকাওয়াজে অংশ নেবে। পর্যবেক্ষক হিসেবে থাকছে মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর সামরিক প্রতিনিধিদল।

বিজয় দিবস উদযাপনের লক্ষ্যে এবার জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এ ছাড়া সকাল সাড়ে ১০টার দিকে তেজগাঁও পুরাতন বিমানবন্দরের জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজ এবং বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রমভিত্তিক যান্ত্রিক বহরের প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আজ সরকারি ছুটির দিন। সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন এবং গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় আলোকসজ্জা করা হয়েছে।

এ ছাড়া আজ বর্ণাঢ্যভাবে শুরু হচ্ছে ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণ জয়ন্তীর দুই দিনের অনুষ্ঠান। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত এ অনুষ্ঠানমালার প্রথম দিনের অনুষ্ঠান শুরু হবে আজ বিকেল সাড়ে ৪টায়। অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার পরিচালনায় থাকবে সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষের শপথ। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে জাতীয় পতাকা হাতে দেশের সর্বস্তরের মানুষ এ শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নেবে। পরে আলোচনা পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সম্মাননীয় অতিথির বক্তব্য দেবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com