ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » উদ্যোক্তা তৈরির মাধ্যমে বরগুনায় নারীর ক্ষমতায়নে অবদান রাখছে মেরী স্টোপস বাংলাদেশ
উদ্যোক্তা তৈরির মাধ্যমে বরগুনায় নারীর ক্ষমতায়নে অবদান রাখছে মেরী স্টোপস বাংলাদেশ

উদ্যোক্তা তৈরির মাধ্যমে বরগুনায় নারীর ক্ষমতায়নে অবদান রাখছে মেরী স্টোপস বাংলাদেশ

বরগুনা প্রতিনিধি:
উদ্যোক্তা তৈরির মাধ্যমে বরগুনায় নারীর ক্ষমতায়নে অবদান রাখছে মেরী স্টোপস বাংলাদেশ। সেন্টার ফর ডিজাস্টার ফিলানথ্রোফী- সিডিপি এর অর্থায়নে মেরী স্টোপস বাংলাদেশ বরগুনা ও পটুয়াখালী জেলায় Building Economic Resilience of Community Women due to COVID-19/Amphan project বাস্তবায়ন করা হচ্ছে।

এ প্রকল্পের আওতায় বরগুনা ও পটুয়াখালী জেলায় করোনা ভাইরাস সংক্রমণ ও ঘুর্নিঝড় আম্ফান এ সৃষ্ঠ সংকটে পিছিয়ে পড়া ৪শ ২০ জন নারীকে আয়বৃদ্ধি মূলক কার্যক্রমে সম্পৃক্ত করে উদ্যোক্তা তৈরির করা হয় । এদের স্বাবলম্বী করার লক্ষ্যে বরগুনা জেলার বরগুনা সদর ও তালতলী এবং পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ ও কলাপাড়া উপজেলার প্রতিটি গ্রাম থেকে পিছিয়ে পড়া ৪২০ জন নারীকে নির্বাচন করা হয়।
নির্বাচিত ৪শ ২০জন নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ওরিয়েন্টেশন কর্মসূচি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। ওরিয়েন্টেশন শেষে ৪২০ জন নারী উদ্যোক্তাদের ছাতা, ব্যাগ, এপ্রোণ, খাতা, কলম, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক প্রদান করা হয়। অক্টোবর মাসের শুরুর দিকে ৪২০ জন নারী উদ্যোক্তাদের ব্যাবসা শুরু করার জন্য নারীদের প্রয়োজনীয় ৪২ ধরনের পন্য ও সংরক্ষনের আসবাবপত্র, ব্যাবসা পরিচালনার বিভিন্ন প্রয়োজনীয় রেজিস্টারসহ সংশ্লিস্ট জিনিসপত্র প্রদান করা হবে। মেরী স্টোপস শুধুমাত্র প্রথম বারের প্যাকেজটি সম্পূর্ন বিনামূল্যে প্রদান করবে পরবর্তীতে নারী উদ্যোক্তাগন এর সাথে সাধ্যানুযায়ী মূলধন যোগ করে তার ব্যাবসা প্রসারিত করবেন।
প্রশিক্ষিত নারীরা নিজনিজ এলাকায় মেরী স্টোপস উদ্ভাবিত এসআরআইচ বাস্কেট প্রোডাক্ট বিজনেস মডেলের অধীনে নারী ও কিশোরীদের প্রয়োজনীয় বিভিন œপন্য, বিশেষ করে প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা কমোডিটি ও বিভিন্ন কোম্পানীর বিউটি প্রোডাক্ট বাজার মূল্যে নারীদের দোড়গোরায় পৌছে দেবেন। এতে সমাজের নারী ও কিশোরী মেয়েদের প্রয়োজনীয় পন্যাদির সহজপ্রাপ্তি নিশ্চিত করনের পাশাপাশি তারা নিজেরা স্বাবল¤ী^ হবে এবং নিজ পরিবার, সমাজ সর্বোপরি দেশের উন্নয়নে অবদান রাখবে।
নারী ভলান্টিয়ারগন ব্যবসা পরিচালনার পাশাপাশি নিজনিজ কমিউনিটিতে নারীদের নিয়ে নিয়মিত উঠান বৈঠক আয়োজন করবেন যেখানে প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, নিরাপদ এমআর, প্রাকৃতিক দুর্যোগ ও কোভিড-১৯ এর বিষয় আলোচিত হবে।
মেরী স্টোপস বাংলাদেশ আশা করে অতীতের অন্যান্য প্রকল্পের মতো এই প্রকল্পের মেয়াদ শেষ হলেও নারী উদ্যোক্তাগণ তাদের ব্যবসা পরিচালনা করবেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*