Thursday , 18 July 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শাহজাদপুর পৌরসভার নির্বাচন সম্পন্ন

উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শাহজাদপুর পৌরসভার নির্বাচন সম্পন্ন

সিরাজগঞ্জ প্রতিনিধি:
বুধবার (২৮ ডিসেম্বর) সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার মেয়র ও কাউন্সিল নির্বাচন উংসাহ উদ্দীপনার মধ্যদিয়ে শেষ হয়। পৌরসভার নির্বাচনে-২০২০ এর প্রথম ধাপে শাহজাদপুর পৌরসভার ২৫টি কেন্দ্রে প্রথমবারের মতো ইভিএমের পদ্ধতিতে এই ভোট গ্রহন করা হয়।
প্রথম শ্রেনীর এই পৌরসভার ০৯টি ওয়ার্ডে ৫১ হাজার ৮৬ জন ভোটার। বুধবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৯টি ওয়ার্ডে ২৫টি কেন্দ্রে ভোট গ্রহন চলে। নির্বাচনে ভোটারের উপস্থিতি লক্ষ্যণীয় ছিলো। শীতের সকাল থেকেই ভোটার উপস্থিতি দেখা যায়। তবে সকালের দিকে পুুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি ছিলো লক্ষ্যণীয়। দিন বাড়ার সাথে সাথে প্রতিটি কেন্দ্রেই উল্লেখযোগ্য সংখ্যক ভোটারের উপস্থিতি লক্ষ্য করা গেছে। প্রার্থীদের প্রচারণার পোষ্টারও দৃশ্যমান ছিলো। এক ধরনের উৎসবের আমেজ ছিলো ভোটারদের মাঝে।
এবারের নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মনির আক্তার খান তরু লোদী নৌকা লড়ছেন নৌকা প্রতীক নিয়ে, বিএনপি মনোনীত প্রার্থী পৌর যুবদলের আহবায়ক মাহমুদুল হাসান স্বজন লড়ছেন ধানের শীষ প্রতীক নিয়ে, ইসলামী আন্দোলন মনোনীত ইমরান হোসেন পাখা প্রতীক নিয়ে এবং জাতীয় পার্টি মনোনীত প্রার্থী উপজেলা জাতীয় পাটির সভাপতি মোক্তার হোসেন লড়ছেন লাঙ্গল প্রতীক নিয়ে। এছাড়া ০৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে (সাধারন) প্রতিদ্বন্দি¦তা করছেন ৩৮ জন, ০৩টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬জন প্রার্থী ভোট যুদ্ধে অংশগ্রহন করছেন। নির্বাচনে সকল প্রার্থীই মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত, পরিচ্ছন্ন পৌরসভা ও নাগরিক সেবা বৃদ্ধিও নানা প্রতিশ্রুতি দিয়ে তফসীল ঘোষণার পর থেকেই থেকেই প্রচারণায় সরগম ছিলো।
নির্বাচনে নিরাপত্তার ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছিলো নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে। নির্বাচনে নিরাপত্তার পুলিশ ও আনসার সদস্যের পাশাপাশি ৮ প¬াটুন বিজিবি, ৩ প্ল¬াটুন র‌্যাব, ১০ জন নির্বাহী ম্যাজিট্রেটের নেতৃত্বে ছয়টি ট্রাইকিং ফোর্স ও ছয়টি মোবাইল টিম দায়িত্ব পালন করেছেন বলে জানিয়েছেন রির্টানিং অফিসার। ২৫ টি কেন্দ্রের কোথাও অস্থিতিশীল কোন ঘটনা ঘটেনি বলে জানা যায়।
করোনাকালিন সময়ে আয়োজিত এবারের পৌরসভার নির্বাচন চার ধাপে আয়োজনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। সে অনুযায়ী গতকাল প্রথম ধাপে শাহজাদপুরসহ ২৫টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে শাহজাদপুর পৌরসভার নির্বাচনে কোন কেন্দ্রে স্বাস্থবিধি মেনে স্যানিটেজেশন কিংবা হাত ধোয়ার ব্যবস্থা লক্ষ্য করা যায় নাই।
এর আগে নতুন এই পদ্ধতিতে ভোটাররা কিভাবে ভোট প্রদান করবেন সে বিষয়ে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সচেতনতামূলক প্রশিক্ষণ আয়োজন করা হয়েছিল।

About Syed Enamul Huq

Leave a Reply