ব্রেকিং নিউজ
Home » জাতীয় » গাইবান্ধার সাঁওতাল গ্রামে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল
গাইবান্ধার সাঁওতাল গ্রামে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল
--সংগৃহীত ছবি

গাইবান্ধার সাঁওতাল গ্রামে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল

অনলাইন ডেস্ক:

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল ও দূতাবাসের কর্মকর্তারা সোম ও মঙ্গলবার দুদিন ধরে গাইবান্ধার গোবিন্দগঞ্জের কামদিয়া ও কাটাবাড়ী ইউনিয়নে সাঁওতালসহ জাতিগত সংখ্যালঘু জাতিগোষ্ঠী অধ্যুষিত এলাকা ঘুরে দেখেন। এ সময় সাঁওতাল নারীরা তাদের ঐতিহ্যবাহী নাচ ও গানের মাধ্যমে অতিথিদেরকে অভ্যর্থনা জানান। এ সময় তাদের নৃত্যের ছন্দে যোগ দেন তারা। দু’দিনের সফরে তারা বিভিন্ন কর্মসূচিতে যোগ দেন।

এর আগে গাইবান্ধায় পৌঁছলে গোবিন্দগঞ্জ বাগদাবাজার সংলগ্ন অবলম্বন অফিসে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেলসহ অন্য অতিথিদের স্বাগত জানান বেসরকারি সংগঠন অবলম্বনের কর্মকর্তা ও স্থানীয়রা। এ সময় ডেপুটি হাইকমিশনারের সঙ্গে ছিলেন গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম প্রধান টম বার্গ, সিনিয়র গভর্নেন্স অ্যাডভাইজার ম্যাট কার্টার, ব্রিটিশ হাইকমিশনের ডয়িন অ্যাডেল-শিয়ানবোলা, তাহেরা জাবীন, বিশ্বজিৎ দেব, আফরোজা চৌধুরী মিমি, আহসান সাজিদ প্রমুখ।

পরে আদমপুর মিশনে স্থানীয় সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে একটি সংক্ষিপ্ত আলোচনায় যোগ দেন তারা।

প্রতিনিধিদল সূত্র জানায়, এই এলাকায় মানুষের জন্য ফাউন্ডেশন ও ইউকেএইডের সহযোগিতায় সাঁওতালদের অধিকার ও জীবনযাত্রার মান উন্নয়নের জন্য ‘ড্রাইভ টুওয়ার্ড ইমপাওয়ার এথনিক পিপলস’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সে বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা শেষে অতিথিরা কামদিয়া ইউনিয়নের চাংগুড়া গ্রামে সাঁওতালদের গ্রাম পরিদর্শন করেন।

এ সময় সাঁওতালদের অধিকার রক্ষার বিষয়ে বক্তব্য দেন আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু ও সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে। সোমবার সন্ধ্যায় গাইবান্ধার এসকেএস ইন-এ বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের জেলা কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন কর্মকর্তারা। মঙ্গলবার সৈয়দপুর বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন তারা।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com