Friday , 26 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চার খাতে বাজেট বৃদ্ধি

শিক্ষা ডেস্কঃ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থ বছরের সংশোধিত বাজেট এবং ২০২০-২১ অর্থ বছরের মূল (রাজস্ব) বাজেট পাস করা হয়েছে। 
গতকাল সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৮২তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। অনলাইনে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান। 
বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২০-২১ অর্থবছরের মূল (রাজস্ব) বাজেট পাসে শিক্ষা, ছাত্রবৃত্তি, চিকিৎসা ও পরিবহন খাতে বাজেট বরাদ্দের অগ্রাধিকারের কথা বলা হয়। 
জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেট ১২৫ কোটি ২৮ লাখ টাকা এবং ২০২০-২১ অর্থবছরের ১৫৭ কোটি ৮০ লাখ টাকার মূল (রাজস্ব) বাজেট পাস হয়। যার মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বরাদ্দ ১২০ কোটি ১৫ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ১৮ কোটি ও ঘাটতি ২২ কোটি ৬৫ লাখ টাকা, ঘাটতি অর্থের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিকট সম্পূরক বাজেট প্রস্তাব চাওয়া হবে। 
গবেষণা খাতে ২ কোটি টাকা, শিক্ষা উপকরণ ও যন্ত্রপাতি ক্রয় ৯ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। এছাড়াও যানবাহন খাত ৭ কোটি ৯৯ লাখ টাকা এবং তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে ১ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।
শিক্ষার্থীদের সহায়তার জন্য দুপুরের খাবার প্রদানসহ ১ কোটি টাকা, শিক্ষার্থীদের বৃত্তির জন্য ২ কোটি ৫০ লাখ টাকা যা বিগত বছরের ১০ গুণ বেশি বরাদ্দ প্রদান করা হয়েছে। 
এছাড়া চিকিৎসা সেবা উন্নত করার লক্ষে পিসিআর ল্যাব স্থাপন বাবদ ৩ কোটি ৫০ লাখ টাকা, জিনোম ল্যাব স্থাপন বাবদ ১ কোটি ৫০ লাখ টাকা, চিকিৎসা সংক্রান্ত ঔষধপত্র/ব্যয় বাবদ ৩০ লাখ, রোগ নির্ণায়ক যন্ত্রপাতি ও ল্যাবরেটরি স্থাপন বাবদ ২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply