ব্রেকিং নিউজ
Home » জাতীয় » তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন, চার দোকানদারকে জরিমানা
তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন, চার দোকানদারকে জরিমানা
--সংগৃহীত ছবি

তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন, চার দোকানদারকে জরিমানা

অনলাইন ডেস্ক:

রাজধানীতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের নেতৃত্বে ধারাবাহিকভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। আজ মঙ্গলবার ঢাকা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিট্রেট মো. শহীদুল ইসলামের নির্দেশে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমা নাহারের তত্ত্বাবধানে রাজধানীর সিএমএম কোর্ট ও জজকোর্ট এলাকায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করে ঢাকার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবায়ের হোসেন ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫’ ধারা ৫ এর লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শনের অপরাধে মোবাইল কোর্ট চার দোকানদারকে চার হাজার টাকা জরিমানা করেছেন। মোবাইল কোর্ট চলাকালে বাংলাদেশ তামাকবিরোধী জোটের পক্ষ থেকে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট, প্রত্যাশা, এইড ফাউন্ডেশন এবং ডাসের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় জানানো হয়, আইন অনুসারে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন নিষিদ্ধ হলেও তামাক কম্পানিগুলো সারা দেশে আইনটি লঙ্ঘন করে বিজ্ঞাপন প্রচার উদ্বুদ্ধকরণ কার্যক্রম অব্যাহত রেখেছে। যা সরকারের জনস্বাস্থ্য উন্নয়ন ও সার্বিক তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে। আইন লঙ্ঘনকারী কম্পানিগুলোকে কঠোর শাস্তির আওতায় আনার পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর প্রত্যয় ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে এ ধরনের ধারাবাহিক উদ্যোগ অব্যাহত থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com