ব্রেকিং নিউজ
Home » জাতীয় » দুর্গাপূজার উৎসবে মুখর পুরান ঢাকা
দুর্গাপূজার উৎসবে মুখর পুরান ঢাকা
--ফাইল ছবি

দুর্গাপূজার উৎসবে মুখর পুরান ঢাকা

জবি প্রতিনিধি :
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। ১১ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হওয়া এই ধর্মীয় উৎসব শেষ হবে ১৫ অক্টোবর বিজয়া দশমীর মাধ্যমে। এদিকে দুর্গাপূজার সবচেয়ে বড় আকর্ষণ প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা।
সবচেয়ে বেশি পূজা উদযাপিত হওয়া পুরান ঢাকার বিভিন্ন স্থান ঘুরে দেখা
যায়, শাঁখারিবাজার, তাঁতিবাজার, লক্ষ্মীবাজার, সূত্রাপুর, শ্যামবাজার, প্যারীদাস রোড, কলতাবাজর, মুরগিটোলা, মদনমোহন দাস লেন, গোয়ারনগর, বাংলাবাজার জমিদারবাড়ি, গেন্ডারিয়া, ডালপট্টি এলাকার অলিতে গলিতে চলছে পূজা উদযাপনের আয়োজন। সেখানে ছোট-বড় বিভিন্ন পূজামণ্ডপে শুরু হয়েছে মঞ্চ,প্যান্ডেল, তোরণ নির্মাণের কাজ। পুরোপুরি প্রস্তুত না হওয়ায় মণ্ডপের পাশে রাখা হয়েছে নির্মাণ সামগ্রী।
সাধারণত পূজার তিন মাস আগে থেকে তাদের প্রতিমা তৈরির কাজ শুরু হয়। কিন্তু এবার পূজার একমাস আগে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় হঠাৎ প্রতিমার চাহিদা বৃদ্ধি পেয়েছে। তাই দিন রাত কাজ করছেন শিল্পীরা।
পুরান ঢাকায় কর্মরত প্রতিমা শিল্পী হরিপদ পাল জানান, করোনার লকডাউনের মধ্যে সবাই মনে করেছিল গতবছরের মতো এবারো সীমিত পরিসরে পূজা করবে। কিন্তু সবকিছু স্বাভাবিক হওয়ায় সবার বড় পরিসরে পূজা করার আবেগ জেগেছে। তাই হঠাৎ করেই প্রতিমার চাহিদা বেড়ে গেছে। কিন্তু একটি প্রতিমা তৈরি করতে ১৫ দিন সময় লাগে। একমাসে কয়টি করব! এ কাজের কারিগরও কম। এজন্য অনেকে ফিরে যাচ্ছেন। তারা চেষ্টা করছেন তৈরিকৃত প্রতিমা পাওয়া যায় কিনা বা গ্রাম থেকে প্রতিমা আনা যায় কিনা। তিনি আরও বলেন, পূজার আর বেশিদিন
নেই। তাই মাটির কাজ শেষ পর্যায়ে। এখন রং-তুলির কাজ চলছে। যারা অতিরিক্ত কাজ নিচ্ছে তারা দিন-রাত কাজ করছে। এদিকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে জমজমাট হয়ে উঠেছে শাঁখারিবাজার।
স্থানীয় পুরোহিত সুকুমার চক্রবর্তী জানান, পূজা করতে মোট ১০০টি উপকরণ প্রয়োজন পড়ে। শাঁখারীবাজার ও তাঁতিবাজার থেকে এসব উপকরণ জোগাড় করা হয়। দেশের বিভিন্ন অঞ্চলের হিন্দুধর্মাবলম্বীরাও শাঁখারীবাজার থেকে এসব উপকরণ জোগাড় করেন। সরেজমিনে শাঁখারিবাজার এলাকা ঘুরে দেখা যায়, দুর্গাপূজায় ব্যবহৃত এসব উপকরণ সামগ্রী বিক্রির জন্য রাস্তার ধারে ও গলিতে ছোট ছোট পসরা বসেছে। সেখানে ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চল থেকে আসা লোকজন
কিনছেন বিভিন্ন উপকরণ। এদিকে স্থানীয় বিভিন্ন পূজা উদযাপন সংগঠন
সূত্রে জানা যায়, এবার পুরান ঢাকায় বেশ কিছু সংগঠনের মাধ্যমে পূজা
উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*