ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » করোনাভাইরাস » দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭৮, শনাক্ত ৬৮৮৫ জন
দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭৮, শনাক্ত ৬৮৮৫ জন
--প্রতীকী ছবি

দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭৮, শনাক্ত ৬৮৮৫ জন

অনলাইন ডেস্ক:

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ১৭৮ জন প্রাণ হারিয়েছেন। নতুন করে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৮৫ জন। আগের দিনের তুলনায় দেশে মৃত্যু ও শনাক্ত রোগী কমেছে। আজ শনিবার (১৪ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে ৫ আগস্ট জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আগের ২৪ ঘণ্টায় মারা যান ২৬৪ জন, যা একদিনে মৃতের হিসেবে এযাবৎকালের সর্বোচ্চ ছিল। পরে গত ৬ আগস্ট জানানো হয়, ২৪ ঘণ্টায় ২৪৮ জনের মৃত্যুর খবর। ৭ আগস্ট বলা হয়, ২৪ ঘণ্টায় ২৬১ জনের প্রাণহানির কথা। রবিবার (৮ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, ২৪১ মৃত্যুর খবর। সোমবার (৯ আগস্ট) জানানো হয়, ২৪৫ মৃত্যুর খবর। মঙ্গলবার (১০ আগস্ট) জানানো হয়, করোনায় আক্রান্ত হয়ে ২৬৪ জন মারা গেছেন।

মূলত বুধবার (১১ আগস্ট) থেকেই করোনা মৃত্যুর সংখ্যাটা কমতে থাকে। সেদিন বলা হয়, দেশে করোনায় আক্রান্ত হয়ে ২৩৭ জন মারা যান। বৃহস্পতিবার (১২ আগস্ট) জানানো হয়, ২১৫ জনের মৃত্যুর খবর। শুক্রবারও (১৩ আগস্ট) কমে মৃত্যুর সংখ্যা। সেদিন জানানো হয়, ১৯৭ জনের মৃত্যুর খবর। আর আজ শনিবার (১৪ আগস্ট) জানানো হয়, ১৭৮ জন প্রাণহানির খবর। এ নিয়ে করোনায় দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজার ৯৮৮ জনে।

এদিকে, করোনা আক্রান্তের সংখ্যা গতকালের তুলনায় কিছুটা কমেছে। শনিবার (৭ আগস্ট) নতুন রোগী শনাক্ত হয়েছিল ৮ হাজার ১৩৬ জন। রবিবার (৮ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ১০ হাজার ২৯৯ জন আক্রান্তের খবর। সোমবার (৯ আগস্ট) জানানো হয়, ১১ হাজার ৪৬৩ জনের আক্রান্তের খবর। মঙ্গলবার (১০ আগস্ট) জানানো হয়, ১১ হাজার ১৬৪ জনের আক্রান্তের খবর। বুধবার (১১ আগস্ট) জানানো হয়, ১০ হাজার ৪২০ জন আক্রান্তের খবর। বৃহস্পতিবার (১২ আগস্ট) জানানো হয়, ১০ হাজার ১২৬ জন শনাক্তের খবর। শুক্রবার (১৩ আগস্ট) বলা হয়, ৮ হাজার ৪৬৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আর আজ শনিবার (১৪ আগস্ট) বলা হয়, ৬ হাজার ৮৮৫ জন করোনা আক্রান্ত। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ১২ হাজার ২১৮ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭ হাজার ৮০৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১২ লাখ ৮১ হাজার ৩২৭ জন। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩২ হাজার ৮১০ জনের। পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ৩৩০টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২০ দশমিক ৬৬ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৩ লাখ ৭৫ হাজার ৫২০টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৬ শতাংশ।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৭ জন। এ ছাড়া চট্টগ্রামে ৪৫, রাজশাহীতে ১৪, খুলনায় ২৩, বরিশালে ৭, সিলেটে ১১, রংপুরে ছয় এবং ময়মনসিংহে ৫ জন মারা গেছেন।

নারী ও পুরুষের হিসাবে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১০৮ জন পুরুষ এবং ৬৯ জন নারী। এদের মধ্যে বাসায় মারা গেছেন চারজন। বাকিরা হাসপাতালে মারা গেছেন। মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৮৪২ জন এবং নারী ৮ হাজার ১৪৬ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ১০৭ জন ষাটোর্ধ্ব ব্যক্তি মারা গেছেন। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৪০, ৪১ থেকে ৫০ বছরের ১৩, ৩১ থেকে ৪০ বছরের ১২, ২১ থেকে ৩০ বছরের ৪, ১১ থেকে ২০ বছরের ১ ও ১০ বছরের কম বয়সী একজন মারা গেছেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*