ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » নিউ ইয়র্কে রাস্তার নামকরণ হচ্ছে ‘লিটল বাংলাদেশ এভেন্যু’
নিউ ইয়র্কে রাস্তার নামকরণ হচ্ছে ‘লিটল বাংলাদেশ এভেন্যু’

নিউ ইয়র্কে রাস্তার নামকরণ হচ্ছে ‘লিটল বাংলাদেশ এভেন্যু’

নিউ ইয়র্ক সংবাদদাতা: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি রাস্তার পুন:নামকরণ করে লিটল বাংলাদেশ এভেন্যু করার সিদ্ধান্ত নিয়েছে নগর কর্তৃপক্ষ। আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জ্যামাইকায় নতুন পুন:নামকরণের রাস্তাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।
নিউ ইয়র্কের জ্যামাইকা এলাকার হিলসাইড এভেন্যু থেকে হোমলন এভেন্যু পর্যন্ত ‘লিটল বাংলাদেশ এভেন্যু’ নামকরণে নগর কর্তৃপক্ষের সিদ্ধান্তের খবরে প্রবাসী বাংলাদেশিদের মাঝে আনন্দের বন্যা বইছে। নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ দিনের দাবির মুখে নগর কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের মধ্যদিয়ে নিউ ইয়র্কে বাংলাদেশ, বাংলা ভাষা আর প্রবাসী বাংলাদেশিদের মর্যাদার স্বীকৃতি আরো এক ধাপ এগিয়ে যাবে বলে অনেকেই মন্তব্য করেছেন।
নিউ ইয়র্ক সিটির পাঁচটি বরো বা পৌরসভার মধ্যে কুইন্সের জ্যামাইকা অন্যতম। যদিও অপর দুই বরো ব্রুকলিন ও ব্রঙ্কসেও বিপুল সংখ্যক বাংলাদেশি বাস করেন। ব্রঙ্কসে ইতিমধ্যেই একটি সড়কের নামকরণ ‘বাংলা বাজার’ করা হয়েছে। অনুরূপ প্রক্রিয়া চলছে ব্রুকলিনেও। তবে কুইন্সের জ্যামাইকার হিলসাইড এভেন্যু’র সাটফিন থেকে শুরু করে কুইন্স ভিলেজসহ আশপাশের এলাকায় বিপুল সংখ্যক বাংলাদেশি বসবাস করছেন।
গত বছর ডিসেম্বর মাসে ‘লিটল বাংলাদেশ এভেন্যু’ সংক্রান্ত বিলটি পাস হয়। এই বিল পাশে স্থানীয় কাউন্সিলম্যান জিম এফ জিনারোর এ উদ্যোগ গ্রহণ করেন। প্রথমেই বাংলাদেশ বা দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে জ্যামাইকায় একটি রাস্তার নামকরণ করার দাবি ওঠে। সেই দাবির লক্ষ্যে দীর্ঘদিন ধরে স্থানীয় কাউন্সিলম্যান জিম এফ জিনারোর মাধ্যমে কুইন্স বরো হল ও সিটি প্রশাসনের কাছে বিভিন্ন পর্যায়ে লবিং চলছিলো। প্রবাসীদের পক্ষ থেকে পৃথক দু’টি গ্রুপ স্বাধীন বাংলাদেশের স্থপতি ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরোত্তম-এর নামে একটি রাস্তার নামকরনের দাবি তোলেন। অপর একটি মহল ‘বাংলাদেশ’ নামে রাস্তার নামকরণের দাবি করেন যাতে কোন রাজনৈতিক বিভেদ সৃষ্টি না হয়। পরিশেষে ‘লিটন বাংলদেশ এভেন্যু’ নামকরণ চুড়ান্তকরণ করা হয়। বিলের নম্বর আইএনটি ২৪৭৭-২০২১। সিটি কাউন্সিলে বিলটি উত্থাপন করেন স্থানীয় কাউন্সিল ডিষ্ট্রিক্ট-২৪ এর কাউন্সিলম্যান জিম এফ জিনারো।
উল্লেখ্য, সম্প্রতি নিউ ইয়র্ক সিটি কাউন্সিলে সিটির ১৯৯টি রাস্তার নাম বিশিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও দেশের নামে পুন:নামকরণ করার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের মধ্যে ‘লিটল বাংলাদেশ এভিনিউ’ রয়েছে।
এদিকে ‘লিটল বাংলাদেশ এভিনিউ’ পুন:নামকরণ অনুষ্ঠান সফল করতে গত ১৪ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যায় জ্যামাইকার হিলসাইড এভিনিউস্থ একটি রেস্তোঁরায় স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ২১ ফেব্রুয়ার ‘লিটল বাংলাদেশ এভেন্যু’ উদ্বোধন উপলক্ষ্যে বিস্তারিত আলোচনাসহ অনুষ্ঠানটি সফল করতে সকলের সহযোগিতা কামনা করা হয়। সভায় বক্তব্য দেন মোহাম্মদ আলী, রেজাউল করিম চৌধুরী, ড. দিলিপ নাথ, সাইফুল ইসলাম, ফখরুল ইসলাম দেলোয়ার, সৈয়দ রাব্বী ও মোহাম্মদ তুহিন।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com