ব্রেকিং নিউজ
Home » ইসলাম » পবিত্র রমজান মাস শুরু
পবিত্র রমজান মাস শুরু

পবিত্র রমজান মাস শুরু

অনলাইন ডেস্ক:

শুরু হলো সিয়াম সাধনার পবিত্র মাস রমজান। আজ রবিবার পবিত্র রমজান মাসের প্রথম রোজা। আগামী ২৮ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র লাইলাতুল কদর।

গতকাল শনিবার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠকের পর দেশের আকাশে চাঁদ দেখার খবর জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, আজ থেকে হিজরি ১৪৪৩ সনের রমজান মাস গণনা শুরু হবে।

পবিত্র রমজান মুসলমানদের কাছে অত্যন্ত ফজিলতপূর্ণ মাস। চাঁদ দেখার পর দেশের ধর্মপ্রাণ মুসলমানরা গত রাতে এশার নামাজ শেষে তারাবির নামাজ পড়েন। তাঁরা ভোররাতে সাহরি খেয়ে রোজা রাখা শুরু করেন। মাসব্যাপী সিয়াম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করবেন তাঁরা।

পবিত্র রমজান উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি বলেন, ‘রমজানের পবিত্রতা ও তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজজীবনে এর সঠিক প্রতিফলন ঘটাতে এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে সবাই অবদান রাখবেন এ প্রত্যাশা করি। ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে এর পবিত্রতা রক্ষার আহবান জানিয়েছেন। তিনি বলেন, ‘আসুন, আমরা যাবতীয় ভোগবিলাস, হিংসা-বিদ্বেষ, উচ্ছলতা ও সংঘাত পরিহার করি এবং জীবনের সর্বস্তরের পরিমিতিবোধ, ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজানের পবিত্রতা রক্ষা করি। ’

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে গতকাল থেকেই রমজান মাস শুরু হয়েছে। সাধারণত সৌদি আরবে বাংলাদেশের এক দিন আগে রোজা ও ঈদ হয়ে থাকে।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com