Wednesday , 17 July 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
‘বিয়ন্ড দ্য ওয়াল’ বাংলা ভাষায় প্রকাশের ঘোষণা দিয়েছেন সায়মা ওয়াজেদ
--ফাইল ছবি

‘বিয়ন্ড দ্য ওয়াল’ বাংলা ভাষায় প্রকাশের ঘোষণা দিয়েছেন সায়মা ওয়াজেদ

অনলাইন ডেস্ক:

লেখক ও অধ্যাপক ড. স্টিফেন এম শোরের আত্মজীবনী ‘বিয়ন্ড দ্য ওয়াল’ বাংলা ভাষায় প্রকাশের ঘোষণা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন। বাংলায় এর নাম হবে ‘প্রাচীর পেরিয়ে’। গতকাল শুক্রবার বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সায়মা ওয়াজেদ হোসেন এ ঘোষণা দেন।

স্টিফেন শোর শৈশবে অটিজম শিশু হিসেবে সমাজে পরিচিত ছিলেন। তাঁর আত্মজীবনীমূলক বইটিতে এসপারজার সিন্ড্রোমসহ তাঁর জীবন সম্পর্কে সাবলীল ব্যাখ্যা দিয়েছেন তিনি। বর্তমানে ড. শোর আমেরিকার অ্যাডেলফি বিশ্ববিদ্যালয়ের বিশেষ শিক্ষার অধ্যাপক হিসেবে দক্ষতার সঙ্গে কাজ করছেন।

স্পেকট্রামে আক্রান্ত ব্যক্তিদের জীবনের নানা দিক ও ভাবনাকে জানান দিতে বইটি সহায়তা করবে এবং সেই সঙ্গে আক্রান্ত ব্যক্তির জীবন সম্পর্কেও ধারণা পাওয়া যাবে এটি থেকে। লেখক সব সময় অক্ষমতার ধারালো ও তীক্ষ কোণের চেয়ে মনের শক্তি মজবুত—এমন উপলব্ধি থেকে অটিজমকে বিবেচনা করেছেন।

‘প্রাচীর পেরিয়ে’ বইটি প্রকাশ করবে সূচনা ফাউন্ডেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন।

এ ঘোষণায় লেখক স্টিফেন শোর ফেসবুক ও ইনস্টাগ্রামে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, ‘সূচনা ফাউন্ডেশন আমার আত্মজীবনী বাংলায় অনুবাদ করছে, এটা আমার জন্য খুবই আনন্দের তো বটেই, সম্মানেরও।’

About Syed Enamul Huq

Leave a Reply