ব্রেকিং নিউজ
Home » জাতীয় » শিক্ষাপ্রতিষ্ঠান,পর্যটন ছাড়া সবই খুলছে বুধবার থেকে
শিক্ষাপ্রতিষ্ঠান,পর্যটন ছাড়া সবই খুলছে বুধবার থেকে

শিক্ষাপ্রতিষ্ঠান,পর্যটন ছাড়া সবই খুলছে বুধবার থেকে

অনলাইন ডেস্ক:

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের আদলে চলমান কঠোর বিধি-নিষেধ আগামী ১১ আগস্ট বুধবার থেকে তুলে নিচ্ছে সরকার। স্বাস্থ্যবিধি মানার শর্তে সব সরকারি-বেসরকারি অফিস, শপিং মল, গণপরিবহনসহ প্রায় সব কিছুই খুলে দেওয়া হচ্ছে। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান, সব ধরনের বিনোদনকেন্দ্র ও পর্যটনকেন্দ্র বন্ধ থাকবে।

গতকাল রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলামের সই করা প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়। প্রজ্ঞাপনে বলা হয়, সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে। আদালতের বিষয়ে সুপ্রিম কোর্ট প্রয়োজনীয় নির্দেশনা জারি করবেন। সড়ক, রেল ও নৌপথে আসনসংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন, অর্থাৎ সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক নিজ নিজ এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর-সংস্থা মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহনসংখ্যা অর্ধেক চালু করতে পারবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, শপিং মল, মার্কেট ও দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখা যাবে। সব ধরনের শিল্প-কলকাখানা চালু থাকবে। খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ অর্ধেক আসন খালি রেখে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে। সব ক্ষেত্রে মাস্ক পরা নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া স্বাস্থ্যবিধি মানতে হবে। 

গণপরিবহন, বিভিন্ন দপ্তর, মার্কেট, বাজারসহ যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা দেখা গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করেই কঠোর বিধি-নিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*