Wednesday , 1 February 2023
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
৫ মাসে ৪ লাখেরও বেশি শ্রমিকের বৈদেশিক কর্মসংস্থান
--সংগৃহীত ছবি

৫ মাসে ৪ লাখেরও বেশি শ্রমিকের বৈদেশিক কর্মসংস্থান

অনলাইন ডেস্ক:

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেছেন, ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে নভেম্বর মাস পর্যন্ত পাঁচ মাসে চার লাখ  ১২ হাজার ২৭০ জনের বৈদেশিক কর্মসংস্থান তৈরি হয়েছে।

আজ শনিবার রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ড. সালেহীন বলেন, সম্প্রতি মালয়েশিয়ায় শ্রমবাজার চালু হয়েছে। সেখানে এক লাখ ১৫ হাজার ৫৪১ জনের নিয়োগ অনুমতি প্রদান সম্পন্ন করা হয়েছে।

এ ছাড়াও কর্মী প্রেরণ বিষয়ে গ্রিসের সাথে বাংলাদেশের একটি আগ্রহপত্র স্বাক্ষরিত হয়েছে।

‘বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও বেকারত্ব দূরীকরণে বৈদেশিক কর্মসংস্থানের গুরুত্ব অপরিসীম’ উল্লেখ করে তিনি বলেন, জনবলসমৃদ্ধ এ দেশে প্রতিবছর আনুমানিক ২০-২৫ লাখ কর্মী শ্রমবাজারে নতুন করে যুক্ত হচ্ছেন। এ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবছর সাত-আট লাখ লোক বৈদেশিক কর্মসংস্থানের উদ্দেশ্যে বিভিন্ন দেশে গমন করেন।

প্রবাসীদের মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে বলে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব।

সচিব সালেহীন বলেন, মন্ত্রণালয়ের আওতাধীন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এবং ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিগুলোতে (আইএমটি) আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী বিভিন্ন ট্রেডের মানোন্নয়ন ও  নতুন নতুন কোর্স সংযোজন করা হয়েছে। আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধ পথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ। ’

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com