Friday , 29 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
দাবদাহ কমলেও গরম কমেনি, ৪ বিভাগে বৃষ্টির সম্ভাবনা

দাবদাহ কমলেও গরম কমেনি, ৪ বিভাগে বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক:

দেশের বিভিন্ন জায়গায় গতকাল মঙ্গলবার তাপমাত্রা কমেছে। তবে অস্বস্তিকর গরম কমেনি। প্রচণ্ড গরমে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় লোডশেডিং চলছে। অনাকাঙ্ক্ষিত এই দুর্ভোগের জন্য আন্তরিক সহমর্মিতা ও দুঃখ প্রকাশ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাতাসে আর্দ্রতার পরিমাণ প্রতিদিনই বাড়ছে। এতে ঘাম হবে, ভাপসা গরমের অনুভূতি বাড়বে। এ পরিস্থিতি থেকে রক্ষা পেতে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ বৃষ্টি। আজ বুধবার ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে অধিদপ্তর। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৪২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙামাটি ও বান্দরবান জেলাসমূহ এবং রাজশাহী ও খুলনা বিভাগের বাকি অংশসহ ঢাকা ও বরিশাল বিভাগগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

২৩ এপ্রিলের পর থেকে বৃষ্টি

তাপমাত্রা কমছে

আবহাওয়া অধিদপ্তরের গত দুই দিনের উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, যেসব জেলার ওপর দিয়ে গত কয়দিন তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে, সেসব জেলার তাপমাত্রা কমছে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা আগের দিনের (সোমবার) তুলনায় গতকাল (মঙ্গলবার) ১ ডিগ্রি কমেছে। গত তিন দিনের ব্যবধানে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা কমেছে ৩.৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে। আগের দিনের (সোমবার) তুলনায় গতকাল (মঙ্গলবার) ঈশ্বরদীর সর্বোচ্চ তাপমাত্রা কমেছে ২.৮ ডিগ্রি, যশোরে ২.৬ ডিগ্রি ও রাজশাহীতে কমেছে .৬ ডিগ্রি। টানা ১৫ দিন মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হওয়া চুয়াডাঙ্গায় কমেছে ১.৭ ডিগ্রি সেলসিয়াস।

লোডশেডিং চলছে

প্রচণ্ড গরমে সারা দেশে বিদ্যুতের চাহিদা বেড়ে গেছে। অতিরিক্ত চাহিদা সামাল দিতে গিয়ে বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠানগুলোকে করতে হচ্ছে লোডশেডিং। বিদ্যুৎ গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকায় গতকাল ২-৩ ঘণ্টা লোডশেডিং করা হয়েছে। বিভিন্ন জেলা শহর ও গ্রামাঞ্চলে দিনে ৬-১০ ঘণ্টা লোডশেডিং করা হয় বলে সংশ্লিষ্ট প্রতিনিধিরা জানিয়েছেন।

রাজধানীর ভাটারা এলাকার বাসিন্দা মাসুদুর রহমান বলেন, ‘বিদ্যুৎ চলে গেলে প্রচণ্ড গরমে বাসায় থাকার জো নেই। ছোট বাচ্চাদের নিয়ে খুব কষ্টে আছি।’

ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় গতকাল ভোর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৫ বারে প্রায় ৭ ঘণ্টা বিদ্যুৎ ছিল না। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান কালের কণ্ঠকে বলেন, ‘কিছু এলাকায় বিতরণ ও সঞ্চালন ব্যবস্থায় ঝুঁকি এড়াতে লোডশেডিং করতে হচ্ছে।’

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দুঃখ প্রকাশ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল বলেছেন, ‘দেশে নজিরবিহীন দাবদাহের কারণে বিদ্যুতের চাহিদা অনেক বেশি বেড়ে গেছে। ফলে দেশের অনেক জায়গায় লোডশেডিং করতে হচ্ছে। এতে সাধারণ মানুষ, বিশেষ করে শিশু ও বয়স্কদের প্রচণ্ড কষ্ট হচ্ছে। অনাকাঙ্ক্ষিত দুর্ভোগের জন্য আমরা আন্তরিক সহমর্মিতা ও দুঃখ প্রকাশ করছি।’

About Syed Enamul Huq

Leave a Reply