Tuesday , 21 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
দেশের মানুষ ও স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছিলেন শেখ মুজিবুর রহমান: ম্যাখোঁ
--সংগৃহীত ছবি

দেশের মানুষ ও স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছিলেন শেখ মুজিবুর রহমান: ম্যাখোঁ

অনলাইন ডেস্ক:

দক্ষিণ এশিয়ার সর্বকনিষ্ঠ জাতির অন্ধকার সময়ের সাক্ষ্য দেওয়া ঐতিহাসিক বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের সময় পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত হওয়া বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

সোমবার (১১ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভ্রমণ শেষে পরিদর্শন বইয়ে তিনি লেখেন, আমি শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি যিনি তার জাতির স্বাধীনতা, ভাষা, সংস্কৃতি এবং বাংলাদেশের জনগণের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন।

পরিদর্শন বইয়ে তিনি আরো লেখেন, তার পরিবারের সদস্যদের মধ্যে থেকে এই পরিবারের যারা নিহত হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি এবং সেই সঙ্গে ফ্রান্সের জনগণের বন্ধুত্বে কথা স্মরণ করছি।

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা ও তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক উপস্থিত ছিলেন। তারা ম্যাখোঁকে দক্ষিণ এশিয়ার দেশটির অন্ধকার সময়ের কথা জানান।

শেখ মুজিবের বর্ণাঢ্য জীবনের ইতিহাসও ফরাসি প্রেসিডেন্টকে জানান তারা। যেখানে প্রত্যন্ত গ্রামের বালক থেকে জাতির নেতা হয়ে ওঠার গল্প তুলে ধরা হয়। তিনিই পরবর্তীতে ভাষা, স্বাধীনতার জন্য পাকিস্তানের বিরুদ্ধে জনগণকে সমবেত করেছিলেন।

চার দশক আগে মধ্যরাতের হত্যাকাণ্ডে সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যেখানে দশ বছর বয়সী শিশু রাসেলকেও রেহাই দেয়নি খুনিরা। শেখ হাসিনা, শেখ রেহানা, সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ সে সময় বিদেশে থাকায় বেঁচে যান।

পরিদর্শনে ফরাসি প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হলোগ্রামও পরিদর্শন করেন।

About Syed Enamul Huq

Leave a Reply